BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অনলাইনে মদ বিক্রির বিষয়ে রাজ্যগুলিকে ভেবে দেখার পরামর্শ সুপ্রিম কোর্টের

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 8, 2020 5:11 pm|    Updated: May 17, 2020 6:24 am

State should consider on indirect sell of liquor:Supreme Court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুরাপ্রমীদের জন্য সুসংবাদ। অনলাইনে মদ বিক্রি নিয়ে রাজ্যগুলিকে ভেবে দেখার পরামর্শ দিল দেশের শীর্ষ আদালত। এমনকি হোম ডেলিভারি চালু করার কথাও ভাবতে বলল সুপ্রিম কোর্ট

লকডাউনের মধ্যে মদ বিক্রি বন্ধের আবেদন নিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় পিআইএল (PIL)। তবে সেই প্রস্তাবে সাড়া না দিয়ে রাজ্যগুলিকে অনলাইনে ও হোম ডেলিভারিতে মদ বিক্রির কথা ভেবে দেখা পরামর্শ দেয় সুপ্রিম কোর্ট। সঙ্গে লকডাউনে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে ও দোকানগুলিতে যাতে কম ভিড় হয় সেই ব্যবস্থাও করতে বলে। বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কৃষ্ণ কউল, বিআর গাভাইয়ের বেঞ্চ ভিডিও কনফারেন্সে জানায়, “আমরা কোনও নির্দেশ দিচ্ছি না। কিন্ত রাজ্যগুলি মদের হোম ডেলভারি বা পরোক্ষভাবে বিক্রি করার বিষয়টি ভাবতে পারে। কারণ, বর্ধিত লকডাউনের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখাটা জরুরি। যেভাবেই হোক তা মানতে হবে।” বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই অনলাইনে মদ বিক্রি চালু হয়ে গেছে। তাহলে আমাদের কি করতে বলছেন?বলে জিজ্ঞাসা করেন বিচারপতি সঞ্জয় কৃষ্ণ কউল। ইতিমধ্যেই ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটোর সাহায্যে বাড়ি বাড়ি মদ পৌছে দেওয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে। তবে এমতাবস্থায় মদ বিক্রি নিয়ে কোনও আইনি পদক্ষেপ নেওয়া হয়নি। রাজ্যগুলি নিজেদের মত করে মদ বিক্রি করবে বলেই জানান সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

[আরও পড়ুন:সাইকেলে চড়ে বাড়ি ফিরতে গিয়ে লখনউয়ে পথ দুর্ঘটনায় মৃত শ্রমিক দম্পতি]

তবে বর্তমান পরিস্থিতিতে দেশের অর্থনীতি ও সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে কয়েকটি মাত্র মদের দোকান খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে সেই দোকানগুলিতেই মানুষের ভিড় উপচে পড়ছে বলে অভিযোগ করেন আবেদনকারীদের আইনজীবী জে সাই দীপক। তাঁর মতে, “আমি শুধু চাই এরকম কঠিন পরিস্থিতি শুধুমাত্র মদের ব্যবসার জন্য যেন সাধারণের জীবনহানি না হয়। স্বরাস্ট্রমন্ত্রক মমদের বিক্রিতে রাজ্যগুলিতে সঠিক নির্দেশ দিক।” ২৫ মার্চ থেকে দেশে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই মদের বিক্রি বন্ধ হয়ে যায়। লকডাউনের তৃতীয় পর্ব দেশ রেড, অরেঞ্জ, গ্রিন জোনে ভাগ হওয়ার পরই সংক্রমণবীন এলাকাগুলিতে দোকান খোলার অনুমতি দেওয়া হয়।

[আরও পড়ুন:লকডাউন তোলার পরিকল্পনা নিয়ে কেন্দ্র স্বচ্ছ ধারণা দিক, আবেদন রাহুল গান্ধীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে