BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাযুদ্ধে আরও এগিয়ে গেল ভারত, উল্লেখযোগ্য হারে কমল দৈনিক সংক্রমণ, মৃত্যু

Published by: Sucheta Sengupta |    Posted: November 10, 2020 10:31 am|    Updated: November 10, 2020 10:42 am

Coronavirus in India: 38,074 new cases in last 24 hours, 448 deaths| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের প্রথম দিন দেশের করোনা পরিসংখ্যানটা চিন্তা কিছুটা বাড়িয়েছিল। কিন্তু দ্বিতীয় দিনই ফের স্বস্তি। গত ২৪ ঘণ্টায় দেশের নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত ৩৮,০৭৪জন, যা সোমবারের তুলনায় ৪৪০৮ কম। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৪৪৮ জনের। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৫ লক্ষ ৯১ হাজার ৭৩১। মৃতের সংখ্যা বেড়ে ১ লক্ষ ২৭ হাজার ৫৯।

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ৩৩ জন, যা দৈনিক আক্রান্তের তুলনায় প্রায় ৪ হাজার বেশি। আর সুস্থতার এই হারই আশা জাগাচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে ভারত যে করোনাযুদ্ধে আরও এগোচ্ছে, তারই প্রমাণ এই পরিসংখ্য়ান। এ নিয়ে দেশে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন মোট ৭৯ লক্ষ ৫৯ হাজার ৪০৬জন। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৫ হাজার ২৬৫। 

[আরও পডুন: নবান্ন অভিযানে অশান্তির জের, রাজ্যের পুলিশকর্তাদের নামে স্বাধিকার ভঙ্গের নোটিস সূর্যর]

শীতের মরশুমে দেশের করোনার দ্বিতীয় ধাক্কা আসবে বলে আগে থেকেই সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা। তারউপর দীপাবলির সময়ে বাজি পোড়ানোয় অন্যান্য বছরের মতো দূষণ পরিস্থিতির আরও অবনতি হলে তা করোনা সংক্রমণ রুখে দেওয়ার ক্ষেত্রে প্রতিকূল হয়ে উঠবে, এই সতর্কবার্তাও ছিল। সেসব পরামর্শ  মেনে দেশের রাজধানী-সহ বিভিন্ন জায়গায় দূষণ কমাতে বাজি নিষিদ্ধ করা হয়েছে। তবে তা করোনা যুদ্ধে কতটা শক্তিশালী হাতিয়ার হয়ে উঠতে পারল, তা বোঝা যাবে আগামী সপ্তাহেই। কারণ, চলতি সপ্তাহান্তেই দীপাবলি।

[আরও পডুন: নেপালের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ, কাঠমাণ্ডু যাচ্ছেন ভারতের বিদেশসচিব] 

ডিসেম্বরে জাঁকিয়ে শীত পড়লে করোনা পরিস্থিতি উন্নতির এই ধারাবাহিকতা ককতটা বজায় থাকবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা আছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই জনসাধারণের উদ্দেশে তাঁদের পরামর্শ, দৈনিক জীবনযাপনের মধ্যে সাবধানতা অবলম্বনই করোনাযুদ্ধ জয়ের একমাত্র অস্ত্র।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement