BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

নেপালের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ, কাঠমাণ্ডু যাচ্ছেন ভারতের বিদেশসচিব

Published by: Soumya Mukherjee |    Posted: November 9, 2020 9:02 pm|    Updated: November 9, 2020 9:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশেরার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তারপর থেকেই ভারত ও নেপালের মধ্যে সম্পর্ক ফের স্বাভাবিক হচ্ছে বলে মন্তব্য করেছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। এরপর ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের নেপাল সফর তাঁদের সেই ধারণাকে সত্যি বলে প্রমাণ করেছিল। এবার জানা গেল নেপালের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে দুদিনের জন্য কাঠমাণ্ডুতে যাচ্ছেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla)। আগামী ২৬-২৭ নভেম্বর ওই সফর হবে বলে জানা গিয়েছে।

কয়েকদিন আগেই নেপাল সফরে গিয়ে সেখানকার সেনাবাহিনীর সাম্মানিক প্রধান পদ গ্রহণ করেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে (MM Naravane)। এর পাশাপাশি তিনি নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সঙ্গে দেখা করে দু’দেশের মধ্যে তৈরি হওয়া সমস্যা আলোচনার মধ্যে দিয়ে সমাধানের বার্তাও দেন। অন্যদিকে নারাভানের সফর নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় নেপালের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরিয়ালের কাছ থেকে প্রতিরক্ষা মন্ত্রকের কেড়ে নেন ওলি। এরপরই ভারতীয় বিদেশ সচিবের নেপাল সফরের পটভূমিকা তৈরি হয়ে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: ‘ট্রাম্পের বিদায় হয়েছে, এবার বিজেপিও যাবে’, গেরুয়া শিবিরকে খোঁচা মেহবুবা মুফতির]

ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আগামী ২৬ ও ২৭ নভেম্বর নেপাল সফরে গিয়ে কাঠমাণ্ডুতেই থাকবেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। সেখানে তিনি নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালি ও বিদেশ সচিব ভারত রাজ প্রদ্যুতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। এর পাশাপাশি নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি ও প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (KP Sharma Oli)’র সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে তাঁর। আর এর ফলে ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক আরও উন্নত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: দিওয়ালিতে সাড়ে ৫ লক্ষ গোবরের প্রদীপে আলোকজ্জ্বল হবে রাম জন্মভূমি, প্রস্তুতি তুঙ্গে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement