BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus Updates: ‘ওমিক্রন’ আতঙ্কেও করোনার দাপট কমছে ভারতে, নিম্নমুখী সংক্রমণ, মৃত্যুর হার

Published by: Sucheta Sengupta |    Posted: November 29, 2021 9:40 am|    Updated: November 29, 2021 10:07 am

Coronavirus in India: 8309 new cases in last 24 hours, 236 death | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শেষভাগে ফের মহামারীর আতঙ্ক নিয়ে ফিরেছে নয়া স্ট্রেন। করোনা ভাইরাসের (Coronavirus) ‘ওমিক্রন’ স্ট্রেন সবে চোখ রাঙাতে শুরু করেছে। তার মাঝেও করোনাযুদ্ধে এগিয়ে চলেছে ভারত (India)। কমছে সংক্রমণ, মৃত্যু। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩০৯ জন। মৃত্যু হয়েছে ২৩৬ জনের। একদিনে সুস্থ হয়েছেন ৯৯০৫ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৩৪ শতাংশ। কমছে অ্যাকটিভ রোগীর সংখ্যা। গত ৫৪৪ দিনের মধ্যে তা সর্বনিম্ন। 

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৩ হাজার ৮৫৯ জন। গতদিনের তুলনায় ১৮৩২ কম, যা কোভিড (COVID-19) গ্রাফে বেশ বড়সড় উন্নতি বলে মনে করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে জোরকদমে টিকাকরণ চলছে দেশে। এখনও পর্যন্ত ১২২ কোটি ৪১ লক্ষ ৬৮ হাজার ৯২৯ জনের টিকাকরণ হয়ে গিয়েছে। ‘ওমিক্রন’ নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। 

[আরও পড়ুন: পকসো মামলায় ‘দ্রুততম’ শুনানি, মাত্র ১ দিনেই দোষীর যাবজ্জীবন সাজা ঘোষণা আদালতের

দক্ষিণ আফ্রিকা-সহ বেশ কয়েকটি দেশ থেকে আগত পর্যটকদের জন্য বিমানবন্দরে করোনার নমুনা পরীক্ষার ব্যবস্থা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের জারি করা নয়া কোভিডবিধি অনুযায়ী, RT-PCR টেস্ট বাধ্যতামূলক হচ্ছে, তাঁদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারও শরীরে করোনার নয়া ভ্যারিয়েন্ট বাসা বেঁধেছে কি না, তা দ্রুত খুঁজে বের করতে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হচ্ছে ল্যাবে। তবে ‘ওমিক্রন’ (Omicron) আদৌ কতটা বিপজ্জনক, তা নিয়ে এখনও সংশয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারতে ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হওয়ার কথা থাকলেও ওমিক্রনের ভয়ে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছে কেন্দ্র। 

[আরও পড়ুন: ঋণের দায়! বিষ হাতে সেলফি তোলার পরই আত্মঘাতী ভোপালের এক পরিবারের ৫ সদস্য]

ওমিক্রন আতঙ্কের মাঝেই দূষণের ধাক্কা সামলে দিল্লিতে আজ থেকে খুলেছে স্কুল-কলেজ। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তবে ছোটদের ক্লাসে বসানো হচ্ছে। তবে করোনার নয়া স্ট্রেন দাপট দেখাতে শুরু করলে কতদিন স্কুল খোলা থাকবে, তা নিয়ে সন্দিহান অভিভাবকরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে