BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: জুলাইয়ের আগে বেসরকারি হাসপাতালে টিকা পাবেন না ১৮ ঊর্ধ্বরা, জানিয়ে দিল সেরাম

Published by: Sucheta Sengupta |    Posted: May 1, 2021 3:10 pm|    Updated: May 1, 2021 3:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, আজ অর্থাৎ ১ মে থেকে দেশের ১৮ বছরের বেশি বয়সীদের করোনা (Corona vaccine) টিকাদান কর্মসূচি শুরু হবে। তবে তার আগেই দিল্লির কেজরিওয়াল সরকার ঘোষণা করে দিয়েছিল, এই মুহূর্তে রাজধানীর বিভিন্ন হাসপাতালে টিকা বাড়ন্ত। কেউ যেন ১ তারিখ থেকেই টিকার লাইনে দাঁড়িয়ে ভিড় না করেন। অন্তত ৩, ৪ দিন পর থেকে এই কর্মসূচি শুরু হতে পারে। এবার বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা পুণের সেরাম ইনস্টিটিউটের (SII) তরফে জানিয়ে দেওয়া হল, এই মুহূর্তে উৎপাদনে সংকট রয়েছে। তাই চাহিদার তুলনায় পর্যাপ্ত জোগান এখনই দেওয়া যাবে না। এই মুহূর্তে ৪৫ বছরের ঊর্ধ্বদের টিকাদানেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তাই আঠারোর্ধ্বরা বেসরকারি হাসপাতালে জুলাই মাসের আগে টিকা পাবেন না। এমনই জানিয়ে দিল আদর পুনাওয়ালার সংস্থা।

এই মুহূর্তে দেশে ৪৫ বছরের বেশি বয়সীদের করোনা টিকাদানের কর্মসূচি চলছে। কিন্তু চাহিদার তুলনায় এই মুহূর্তে টিকায় টান পড়েছে। সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দিয়ে চলছে টিকাকরণ। আজ অর্থাৎ ১ মে রাশিয়া থেকে আসার কথা তাদের তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ (Sputnik V)। কিন্তু তা সত্ত্বেও বহু হাসপাতালে টিকা ঠিকমতো সরবরাহ হচ্ছে না। টিকার লাইনে দাঁড়িয়েও ফিরে যেতে হচ্ছে অনেককে। এর মাঝেই কেন্দ্র ঘোষণা করে দিয়েছিল, ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বদেরও ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু তা বাস্তবায়িত করতে শুরুতেই সমস্যা হচ্ছে। সূত্রের খবর, আজ থেকে শুধুমাত্র দুই বেসরকারি হাসপাতাল – অ্যাপোলো এবং ম্যাক্সের বিভিন্ন শাখায় মিলছে ১৮ ঊর্ধ্বদের জন্য করোনা ভ্যাকসিন। এই সংকট কাটাতে বাইরের দেশগুলিতও টিকা তৈরির কাজ শুরু করবে সেরাম।

[আরও পড়ুন: উধাও চালক, মধ্যপ্রদেশে পথের ধারে পরিত্যক্ত ট্রাকে মিলল প্রায় আড়াই লক্ষ টিকার ডোজ!]

বেশ কয়েকটি রাজ্যে আগামী তিনদিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে বলে আশ্বাস মিলেছে উৎপাদনকারী সংস্থার তরফে। ইতিমধ্যে অবশ্য হাতে আসবে রুশ ভ্যাকসিনটিও। তবে সেসব দিয়ে এই মুহূর্তে ৪৫ ঊর্ধ্বদের দ্বিতীয় ডোজ দেওয়ার কাজ চলবে। সরবরাহ আরও মসৃণ না হলে এখনই ১৮ বছর বয়সিদের টিকাকরণ সম্ভব নয় বলে বেসরকারি হাসপাতালগুলিকে সাফ জানানো হয়েছে। এখানেই উঠছে প্রশ্ন। তবে কি ভ্যাকসিনের ভাঁড়ার কতটা পূর্ণ, সে বিষয়ে জানত না কেন্দ্র? এ বিষয়ে ওয়াকিবহাল হলে কেন ১ মে থেকে দেশের ১৮ বছর বয়সীদের টিকাদানের ঘোষণা কেন করা হল?

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় রাজ্যগুলির পাশে কেন্দ্র! অর্থসংকট মেটাতে বড় পদক্ষেপ নির্মলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement