১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার লক্ষ্য বিদেশে ভ্যাকসিন রপ্তানি! দেশের ৭ টিকা উৎপাদক সংস্থার সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: October 23, 2021 6:15 pm|    Updated: October 23, 2021 6:32 pm

Coronavirus: Prime Minister Narendra Modi met seven Indian COVID-19 vaccine manufacturers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেকর্ড সময়ে ১০০ কোটি মানুষের টিকাকরণ সম্পন্ন করেছে ভারত। সেজন্য গোটা বিশ্বজুড়ে প্রশংসাও মিলেছে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এখানেই থামতে চান বা। তাঁর লক্ষ্য ‘সবার জন্য ভ্যাকসিন’। যত দ্রুত সম্ভব দেশের সব যোগ্য ভ্যাকসিন প্রাপককে টিকা দিয়ে দিতে চান তিনি। সেই লক্ষ্যপূরণ করার পর বিদেশে টিকা রপ্তানিরও টার্গেট রয়েছে মোদি সরকারের। সেই লক্ষ্য পূরণের উদ্দেশে শনিবার দেশের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Coronavirus: Prime Minister Narendra Modi met seven Indian COVID-19 vaccine manufacturers

এই মুহূর্তে দেশে করোনার টিকা (Corona Vaccine) তৈরি করছে বা তৈরির চেষ্টায় আছে মোট ৭টি সংস্থা। এঁদের মধ্যে সেরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের তৈরি টিকা ভারত ইতিমধ্যেই ব্যবহার করছে। সরকার এই টিকাগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য ব্যবহার করছে। রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ফাইভ (Sputnik V) তৈরি করছে ডঃ রেড্ডিস ল্যাব। এদের সঙ্গে ভ্যাকসিন তৈরির চেষ্টায় আছে জাইদাস ক্যাডিলা, বায়োলজিক্যাল ই, জেনোভা বায়োফার্মা, প্যানেনকা বায়োটেক। সবকটি সংস্থাই এদিন প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে উপস্থিত ছিলেন। হাজির ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও (Mansukh Mandaviya)।

[আরও পড়ুন: ‘দেশের উন্নয়নের মডেল হয়ে উঠেছে গোয়া’, ভিডিও বৈঠকে প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী]

সরকারি সূত্রের খবর, কত দ্রুত দেশের বাকি জনতাকে টিকা দেওয়া যায়, তা নিয়ে প্রধানমন্ত্রী ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে আলোচনা করেছেন। আর শুধু ভারত নয়, করোনা থেকে মুক্তি পেতে হলে গোটা বিশ্বের প্রত্যেককেই ভ্যাকসিন পেতে হবে। অন্তত এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। সেই উদ্দেশে প্রয়োজনে বিদেশেও রপ্তানি করা হবে টিকা। এদিন সে নিয়েও প্রধানমন্ত্রী আলোচনা করেছেন বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলে যোগ দিতে চলেছেন লাকি আলি, নাফিসা আলি-সহ একাধিক তারকা! জল্পনা তুঙ্গে]

প্রসঙ্গত, খাতায় কলমে ১০০ কোটি টিকার ডোজ ভারতীয়দের দেওয়া হলেও, সব মিলিয়ে মোটে ২২ শতাংশের কিছু বেশি মানুষ করোনার দুটি ডোজ পেয়েছেন। আর একটি ডোজ পেয়েছেন সেই সংখ্যাটাও ৭২ কোটির আশেপাশে। সুতরাং, সার্বিকভাবে দেশেও এখনও বহু টিকার ডোজ প্রয়োজন। সুতরাং ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বৈঠক বেশ গুরুত্বপূর্ণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে