৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Vaccine: এবার টিকা পাবে শিশু ও কিশোররাও, কোভ্যাক্সিনকে অনুমোদন দিল DCGI

Published by: Paramita Paul |    Posted: October 12, 2021 1:36 pm|    Updated: October 12, 2021 2:16 pm

Covaxin gets emergency approval for kids aged 2-18 years in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিয়রে করোনার তৃতীয় ঢেউ। বিশেষজ্ঞরা বলছেন, এবার করোনায় আক্রান্ত হতে পারে শিশুরা। তাই তাদের সাবধানে রাখা এবং দ্রুত টিকাকরণের ব্যবস্থা করার কথা বলছিলেন বিশেষজ্ঞরা। এবার ২-১৮ বছর বয়সিদের জন্য টিকা আনল ভারত বায়োটেক (Bharat Biotech)। এবার তাদের সেই টিকা অনুমোদন পেল এদেশে। ফলে দ্রুতই শিশুদের টিকাকরণ শুরু হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।  

মঙ্গলবার জরুরি ভিত্তিতে ২-১৮ বছর বয়সিদের টিকাকরণের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে (Covaxin) অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। তবে সেই টিকার স্বাস্থ্যমন্ত্রকের ছাড়পত্র পাওয়া বাকি এখনও। দ্রুত এই টিকায় ছাড়পত্র দেওয়া হবে বলে সূত্রের খবর। 

 

[আরও পড়ুন: ‘শুধু বিয়ের জন্য ধর্ম বদলে ভুল করছেন হিন্দুরা’, মন্তব্য মোহন ভাগবতের]

গত কয়েক মাস ধরেই শিশু ও কিশোরদের জন্য টিকা আনতে পরীক্ষামূলক প্রয়োগ বা ট্রায়াল চালাচ্ছিল হায়দরাবাদের এই সংস্থা। সেপ্টেম্বরেই সেই ট্রায়ালের ফলাফল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার হাতে তুলে দেয় সংস্থা। এর ঠিক এক মাসের মধ্যেই টিকার অনুমোদন দিল তারা।  জানা গিয়েছে, শিশু ও কিশোরদেরও এই টিকার দু’টি ডোজ নিতে হবে। দু’টি ডোজের মধ্যে ২০ দিনের ব্যবধান থাকবে। 

 

প্রাপ্তবয়স্কদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে আগেই ছাড়পত্র দিয়েছিল  স্বাস্থ্যমন্ত্রক। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ভ্যাকসিন নিয়েছেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে এই টিকাকে এখনও ছাড়পত্র দেওয়া হয়নি। যা নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে। যদিও আগামী সপ্তাহেই এনিয়ে ফের বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মনে করা হচ্ছে, দ্রুতই ছাড়পত্র পাবে ভারতীয় এই টিকা।

[আরও পড়ুন: নৃত্যশিল্পী হওয়ার স্বপ্ন পূরণ হয়নি, প্রধানমন্ত্রীকে চিঠিতে আক্ষেপ জানিয়ে আত্মঘাতী কিশোর]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement