BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আশায় বুক বাঁধছে দেশ, দিল্লির এইমসে শুরু Covaxin’এর ট্রায়াল

Published by: Paramita Paul |    Posted: July 25, 2020 9:30 am|    Updated: July 25, 2020 9:33 am

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির এইমসে শুরু হল দেশীয় কোভ্যাকসিনের (Covaxin) ট্রায়াল। শুক্রবার এক স্বেচ্ছাসেবীর দেহে ওই কোভ্যাকসিন (Covaxin) প্রয়োগ করা হয়। প্রাথমিকভাবে তাঁর দেহে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি বলেই খবর।

কোভিড-১৯ এর মোকাবিলায় প্রথম স্বদেশি টিকা হল এই কো-ভ্যাকসিন (Covaxin) । যার প্রথম পর্যায়ের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে। শুক্রবার দিল্লির এইমসে (AIIMS) এক ৩০ বছরের যুবকের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। হাসপাতাল সূত্রে খবর, প্রথম দু’ঘণ্টা হাসপাতালেই তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। সেসময় তাঁর দেহে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এরপর তিনি বাড়িতে ফিরে গিয়েছেন। সেখানে আরও সাতদিন তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। একাধিক শারীরিক পরীক্ষার পর ওই যুবককে বেছে নিয়েছিল দিল্লি এইমস।

[আরও পড়ুন : নভেম্বর পর্যন্ত স্বাভাবিক হবে না ঘরোয়া উড়ান পরিষেবা, জানাল কেন্দ্র]

দেশজুড়ে আইসিএমআর-এর বাছাই করা ১২টি হাসপাতালে কোভ্যাকসিনের (Covaxin) পরীক্ষামূলক প্রয়োগ বা ট্রায়াল শুরু হয়েছে। তার মধ্যে অন্যতম হল এইমস। মোট তিনটি পর্যায়ে ভ্যাকসিনের পরীক্ষা হবে। প্রথম পর্যায়ে ৩৭৫ জনের উপর এই পরীক্ষা করা হবে। তাঁদের মধ্যে ১০০ জনকে বাছাই করা হয়েছে এইমস (AIIMS) থেকেই। এই পর্যায়ে পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবীদের বয়স হতে হবে ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। তাঁদের কোনও কো-মরবিড থাকলে চলবে না। তবে এই ট্রায়ালে অংশ নিতে পারবেন না অন্ত্বঃসত্তারা। দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য বেছে নেওয়া হবে ৭৫০ জন স্বেচ্ছাসেবীকে। তাঁদের বয়স হতে হবে ১২  থেকে ৬৫ বছরের মধ্যে।

[আরও পড়ুন : হাতের বাইরে করোনা পরিস্থিতি! সামাল দিতে ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক বসবেন মোদি]

করোনা সংক্রমণ লাফিয়ে বাড়ছে দেশে। ১৩ লক্ষ পেরিয়ে গিয়েছে মোট আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাতেও ফ্রান্সকে টপকে গিয়েছে ভারত। এমন পরিস্থিতিতে করোনার ভ্যাকসিন তৈরির দৌড়ে নেমেছে দেশি-বিদেশি সমস্ত সংস্থা। এমন পরিস্থিতিতে দেশে আশার আলো দেথাচ্ছে হায়দরাবাদের বায়োটেক। তাঁদের তৈরি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ চলছে দেশজুড়ে। 

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement