BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নভেম্বর পর্যন্ত স্বাভাবিক হবে না ঘরোয়া উড়ান পরিষেবা, জানাল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: July 24, 2020 9:15 pm|    Updated: July 24, 2020 9:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন গড়ে ৪০ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতি এত সহজে হয়তো নিয়ন্ত্রণে আসবে না। আর তাই নভেম্বরের পর্যন্ত ঘরোয়া উড়ান চলাচলের উপর নিয়ন্ত্রণ জারি করল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। জানা গিয়েছে, এক ধাক্কায় ২৪ নভেম্বর পর্যন্ত এই নিয়ন্ত্রণের সময়সীমা  বাড়িয়ে দেওয়া হয়েছে। ততদিন পর্যন্ত সরকারের বেঁধে দেওয়া ভাড়া মেনেই উড়ান পরিষেবা বহাল রাখতে হবে। এর জেরে আরও বিমান সংস্থাগুলি আরও বড় ক্ষতির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

প্রসঙ্গত, মার্চের গোড়া থেকেই দেশে করোনা সংক্রমণ দেখা দেয়। সেই সংক্রমণে লাগাম পড়াতে মার্চের শেষের দিক থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। ২৫ মার্চ থেকে আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। মে মাস থেকে ফের ঘরোয়া উড়ান চালু করা হয়। তবে আগের চেয়ে কম যাত্রী নিয়ে চলাচল করছে বিমানগুলি। এমনকী, উড়ানের ভাড়াও বেঁধে দিয়েছে কেন্দ্র। আপাতত ২৪ নভেম্বর পর্যন্ত এই সমস্ত নিয়ম মেনে চলতে হবে বলে জানিয়েছেন বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী। 

[আরও পড়ুন : হাতের বাইরে করোনা পরিস্থিতি! সামাল দিতে ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক বসবেন মোদি]

শুক্রবার এক সাংবাদিক বৈঠকে মন্ত্রী জানান, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত ঘরোয়া উড়ানোর উপর নিয়ন্ত্রণ জারি থাকবে। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সরকারের নিয়ম অনুযায়ী ভাড়ায় বিমান চালাতে হবে। প্রসঙ্গত, গত মে মাসের ২১ তারিখ উড়ানের সময় অনুযায়ী ভাড়া ঠিক করে দিয়েছিল কেন্দ্র সরকার। যেমন- ৪০ মিনিট বা তার চেয়ে কম সময়ের উড়ানের ক্ষেত্রে দুহাজার টাকার বেশি ভাড়া নেওয়া চলবে না। আবার ৪০-৬০ মিনিটের উড়ানের ক্ষেত্রে আড়াই হাজার টাকার বেশি ভাড়া নেওযা চলবে না। ৬০ থেকে ৯০ মিনিটের জন্য সর্বাধিক তিন হাজার টাকা ভাড়া নেওয়া যাবে। মূলত, বিমানের মোট আসনের ৪৫ শতাংশ যাত্রী নিয়ে বিমানগুলি চলাচল করছে। ফলে সংস্থাগুলি লাভ করার জন্য ভাড়া বাড়িয়ে দিতে পারত। সেই সম্ভাবনা কমাতেই এই ভাড়া বেঁধে দিয়েছিল সরকার। নভেম্বর মাস পর্যন্ত এই নিয়মই জারি থাকছে।

[আরও পড়ুন : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ! এই প্রথম দেশেই তৈরি হচ্ছে iPhone 11, জানাল কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement