BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ! এই প্রথম দেশেই তৈরি হচ্ছে iPhone 11, জানাল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: July 24, 2020 7:31 pm|    Updated: July 24, 2020 7:43 pm

Apple to make iPhone 11 for the first time In India, claims Center

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ ভারতের। এবার দেশেই একেবার নয়া মডেল, iPhone 11 তৈরি করছে অ্যাপেল। শুক্রবার টুইট করে একথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রক। এর ফলে একদিকে ফোন প্রস্তুতকারী সংস্থাকে ২০ শতাংশ কর কম দিতে হবে। তেমনই ভারতেও কর্মসংস্থান ও বিনিয়োগের বাজার বাড়বে। যা দেশের অর্থনীতিকে আরও মজবুত করবে বলে মনে করা হচ্ছে। 

জানা গিয়েছে, চেন্নাইয়ের কাছে তাইওয়ানের সংস্থা ফক্সকমের কারখানায় iPhone 11-এর বিভিন্ন যন্ত্রাংশ সংযুক্তিকরণ শুরু করেছে। এর আগে ২০১৯ সালের শেষের দিকে এই সংস্থায় আইফোন এক্সআর অ্যাসেম্বল করার কাজ শুরু হয়েছিল। যা মেক ইন ইন্ডিয়া (Make In India) প্রকল্পের জন্য বড় পদক্ষেপ ছিল। শুক্রবার বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, “এদেশে আইফোন ১১ (iPhone 11) তৈরি শুরু হয়েছে। এই প্রথম দেশে আইফোনের টপ মডেল তৈরি করা হচ্ছে। এই পদক্ষেপ নিসন্দেহে আত্মনির্ভর ভারতকে চাঙ্গা করবে।” প্রসঙ্গত, এর আগে অ্যাপেলের (Apple) একাধিক আইফোনের মডেল ভারতে অ্যাসেম্বল করা হয়েছে। কিন্তু সেসবই পুরনো মডেল। একেবারে নয়া মডেল অ্যাসেম্বল এই প্রথম করা হল। 

চলতি মাসের গোড়াতেই খবর মিলেছিল ভারতের বাজারে ফক্সকন প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। ফলে তৈরি হবে নতুন কর্মসংস্থানও। প্রসঙ্গত, ভারতে চেন্নাই ও অন্ধ্রপ্রদেশে এই সংস্থার দুটি কারখানা আছে। যেখানে আইফোন ও xiaomi সংস্থার বিভিন্ন ফোনের যন্ত্রাংশ অ্যাসেম্বল করা হয়।

[আরও পড়ুন : ফের কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক, প্লে স্টোর থেকে ‘উধাও’ এই চিনা অ্যাপগুলি]

করোনা পরিস্থিতিতে চিন বিরোধী আবহাওয়া তৈরি হয়েছে বিশ্বজুড়ে। বিভিন্ন সংস্থা চিন ছেড়ে ভারতের বাজারের প্রতি ঝুঁকছে তাই বিনিয়োগ বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। যেমন ফক্সকন সংস্থার চেয়্যারম্যান লিউ ইয়াঙ বলেন, “ভবিষ্যতে ভারতে আরও বিনিয়োগ হবে।” ফলে প্রধানমন্ত্রীর স্বপ্নের আত্মনির্ভর ভারতের বুনিয়াদ আরও মজবুত হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন : ঘরে ফিরিয়েছেন, এবার পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে নয়া অ্যাপ আনলেন সোনু সুদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement