BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

সবুজ সংকেত DRDO’র, এবার রেল ওয়ার্কশপেই তৈরি হচ্ছে PPE

Published by: Subhamay Mandal |    Posted: April 9, 2020 7:42 pm|    Updated: April 9, 2020 7:42 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনা মোকাবিলায় একেবারে প্রথম সারিতে কাজ করছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাঁদের উপযুক্ত মানের পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) এর চরম অভাব রয়েছে। এ নিয়ে বিস্তর ক্ষোভ-বিক্ষোভ রয়েছে। যুদ্ধকালীন এই পরিস্থিতিতে রেল এবার ওয়ার্কশপে এই পিপিই তৈরি করা শুরু করল।

ট্রেন মেরামতির জায়গায় সুরক্ষার পোশাক তৈরি কতটা ফলপ্রসূ হবে এ নিয়ে চিন্তায় ছিলেন রেল কর্তারা। উত্তর রেলের হরিয়ানার যমুনা নগর রেল ওয়ার্কশপে এই পিপিই স্যুট ডিজাইন করে। এরপর তা পরীক্ষার জন্য ভারত সরকারের এজেন্সির কাছে পাঠানো হয়। আজ, বৃহস্পতিবার ডিআরডিও সমেত সংস্থাটি হেলথ সার্ভিস ইকুইপমেন্ট বলে এই রেলের তৈরি এই পিপিইকে ছাড় দেয়। ফলে রেল এবার পিপিই তৈরি করবে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় সকলের PPE’র প্রয়োজন নেই, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক]

জরুরি ভিত্তিতে এই সুরক্ষা-কবচ তৈরি করতে রেল বিভিন্ন ওয়ার্কশপে তা তৈরি করবে বলে জানিয়েছে। উত্তর রেলের এক আধিকারিক জানান, প্রাথমিকভাবে রেলের চিকিৎসকরা এই ড্রেস ব্যবহার করবেন ট্রায়াল হিসাবে। উত্তর রেলের আরামবাগ, চারবাগ ওয়ার্কশপে এই পিপিই তৈরি হবে। দৈনিক একশো ইউনিট করে তৈরি করা হবে। পরে চাহিদা মতো তৈরি করবে রেলের প্রোডাকশন ইউনিটগুলো। এদিকে, করোনার মোকাবিলা করতে সকলের পিপিই (PPE) প্রয়োজন নেই। জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, “মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে যে, সকলেরই পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (PPE) দরকার। কিন্তু আমরা বলছি সকলের PPE দরকার নেই। এ নিয়ে আমাদের নির্দিষ্ট গাইডলাইন রয়েছে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement