BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় সকলের PPE’র প্রয়োজন নেই, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

Published by: Paramita Paul |    Posted: April 9, 2020 5:27 pm|    Updated: April 9, 2020 6:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার মোকাবিলা করতে সকলের পিপিই (PPE) প্রয়োজন নেই। জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, “মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে যে, সকলেরই পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (PPE) দরকার। কিন্তু আমরা বলছি সকলের PPE দরকার নেই। এ নিয়ে আমাদের নির্দিষ্ট গাইডলাইন রয়েছে।”

পিপিই বিভিন্ন সামগ্রীর মিশ্রণ। এর মধ্যে বুট, N-95 মাস্ক, কভারঅল, গ্লাভস ও হেডগিয়ার রয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, “যাঁরা সরাসরি করোনা আক্রান্তদের সংস্পর্শে আসছেন তাঁদের গোটা PPE প্রয়োজন। বাকিদের জন্য N-95 মাস্ক এবং গ্লাভসই যথেষ্ট।” বিভিন্ন সময় অভিযোগ উঠছে রাজ্যগুলিতে পিপিই পৌঁছনো হচ্ছে না। সেই অভিযোগ উড়িয়ে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব বলেন, ” রাজ্যগুলিতে যথেষ্ট পরিমাণ পিপিই সরবরাহ করা হচ্ছে।” তিনি জানিয়েছেন, “১.৭ কোটি PPE’র তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। সেগুলি সরবরাহের কাজও শুরু হয়েছে। ভেন্টিলেটার সরবরাহও শুরু হয়েছে।”

[আরও পড়ুন : হ্যান্ড স্যানিটাইজার না পেয়ে বিক্ষোভ, রেল কর্তৃপক্ষের রোষের মুখে ৩৫ জন ট্র্যাকম্যান]

লকডাউন চলছে। তারপরেও ক্রমাগত সংক্রমণ বেড়ে চলছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭৩৪ জন। মৃত্যু হয়েছে ১৭ জনের। তাই মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৬। সরকারি পরিসংখ্যান বলছে, ইতিমধ্যে ৪৭৩ জন সুস্থ হয়েছেন।

[আরও পড়ুন : ভারতে প্রথম, এবার করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল চিকিৎসকের]

পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, রেল পাঁচ হাজার কোচকে আইসোলেশন ইউনিট বানানো হবে। এর মধ্যে আড়াই হাজার কোচকে আইসোলেশন ইউনিট বানানো হয়েছে। জানা গিয়েছে এতদিনে এক লক্ষ তিরিশ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে ৫,৭৩৪ জনের করোনা পজিটিভ এসেছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement