BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এক সপ্তাহের মধ্যে ১৭ হাজার ছুঁতে পারে দেশে আক্রান্তের সংখ্যা, উদ্বেগ বাড়াচ্ছে পরিসংখ্যান

Published by: Subhamay Mandal |    Posted: April 7, 2020 11:41 am|    Updated: April 7, 2020 11:41 am

COVID-19: Positive Cases Doubling Every 4 Days, May Touch 17,000 In A Week

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে দ্রুত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশে আক্রান্তের সংখ্যা ৪,৪০০ ছাড়িয়েছে। মৃত অন্তত ১১১ জন। পরিসংখ্যান বলছে, প্রতি ৪ দিন অন্তর দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞদের মতে, আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার যদি গতিতে বাড়তে থাকে তবে এক সপ্তাহ পর আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছোঁবে। যদি তাই হয় তবে যথেষ্ট উদ্বেগের মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ১৪ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে লকডাউন। কিন্তু লকডাউনের মধ্যেও আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে মনে করা হচ্ছে, আগামী ৮ দিনের মধ্যে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছোঁবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ১৫ থেকে ২০ মার্চ আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছিল পাঁচদিন অন্তর। কিন্তু ২০ থেকে ২৩ মার্চ গতি বাড়িয়ে সংখ্যাটা দ্বিগুণ হয় তিনদিনের মাথায়। তবে ২৩ থেকে ২৯ মার্চের মধ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার একটু স্লথ হয়েছিল। সেইসময় ছয়দিন অন্তর সংখ্যাটা দ্বিগুণ হয়েছিল। যা আশার আলো দেখাচ্ছিল ডাক্তারদের। কিন্তু দেখা যাচ্ছে, আবার গতি বাড়িয়ে ২৯ মার্চ থেকে ৬ এপ্রিল আক্রান্তের সংখ্যা চারদিন অন্তর দ্বিগুণ হয়েছে। এটাই উদ্বেগজনক মনে করছেন ডাক্তাররা।

[আরও পড়ুন: ‘আসুন সবাই সুস্থ থেকে স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানাই’, বিশ্ব স্বাস্থ্য দিবসে টুইটে বার্তা মোদির]

তবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, নিজামুদ্দিন মারকাজের ধর্মীয় অনুষ্ঠানের যোগ না থাকলে দেশের COVID-19 আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধির হার গত এক সপ্তাহে অনেকটাই কম হত। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেছেন, নতুন করে আক্রান্তের সংখ্যা দেখে জানা গিয়েছে, দেশে মোট করোনা আক্রান্তের এক তৃতীয়াংশ তবলিঘি জামাতের সঙ্গে যুক্ত। মন্ত্রক ইঙ্গিত দিয়েছে, স্থানীয় গোষ্ঠী সংক্রমণ দেখা যাচ্ছে দেশের বেশ কিছু জায়গায়। সুতরাং আক্রান্তের সংখ্যা এই হারে বৃদ্ধি পেলে ধরেই নিতে হবে যে ভারতে কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: দালাল স্ট্রিটে আশার আলো, বাজার খুলতেই সেনসেক্স বাড়ল ১০০০ পয়েন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে