BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কাল ফের দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, আজ সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: January 7, 2021 9:38 am|    Updated: January 7, 2021 9:38 am

An Images

ছবি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড-১৯ ভ্যাকসিনের (COVID vaccine) তৃতীয় এবং সম্ভবত চূড়ান্ত ‘ড্রাই রান’ (Dry run) হতে পারে কাল, ৮ জানুয়ারি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার এমনটাই ভাবছে বলে খবর। এবার দেশের ৭১৮টি জেলার প্রত্যেকটায় ‘ড্রাই রান’ করতে চায় প্রশাসন। আগামী ১৩ জানুয়ারির মধ্যে টিকাকরণের প্রক্রিয়া শুরুর শপথ নিয়েছে মোদি সরকার। আজ, বৃহস্পতিবার দুপুর সাড়ে বারোটায় রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardan)। 

“এখনও পর্যন্ত আমরা সীমিত পর্যায়ে ড্রাই রান করেছি। প্রথমটা মাত্র চারটি রাজ্যে করা হয়েছিল। দ্বিতীয় ড্রাই রানে অংশ নিয়েছিল মূলত রাজধানী শহরগুলি। আমি যা বুঝেছি, তাতে ৮ জানুয়ারির ড্রাই রান গোটা দেশে আয়োজিত হবে। প্রত্যেকটা জেলায় তিন-চারটে ‘সেশন সাইটে’ ড্রাই রান করা হবে। একই সময় দেশজুড়ে টিকাকরণ কতটা কার্যকর হতে পারে, তার পরীক্ষা করতেই এই পদক্ষেপ।” মন্তব্য এক সিনিয়র স্বাস্থ্যকর্তার। তিনি জানিয়েছেন, আজ, বৃহস্পতিবার রাজ্যগুলিকে সব তথ্য জানানো হবে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশের লাভ জেহাদ বিরোধী আইন কি আদৌ বৈধ? খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট]

৮ তারিখ জেলার প্রতিটি মেডিক্যাল কলেজ, যেখানে মেডিক্যাল কলেজ নেই,সেখানে প্রতিটি জেলা সদর হাসপাতাল, ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে কোভিড ভ্যাকসিনের ড্রাই রান করতেই হবে। পশ্চিমবঙ্গ-সহ গোটা পূর্বাঞ্চলের ভ্যাকসিন মজুত করা হবে হেস্টিংসে সেন্ট্রাল ড্রাগ সেন্টারে। আগামী সাতদিনের মধ্যে টিকা আসবে। শেষ পর্যায়ের প্রস্তুতি কাল খতিয়ে দেখা হয়েছে রাজ্য স্বাস্থ্য ভবন থেকে।

শিগগিরি টিকাকরণ শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে। শুক্রবারের মধ্যে সেরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিনও পৌঁছে যাওয়ার কথা কলকাতা বিমানবন্দরে। তাই টিকাকরণ শুরু হলে যাতে কাউকে সমস্যায় না পড়তে হয় এবং কোনও তথ্যগত বা প্রক্রিয়াগত ভুলত্রুটি না হয়, তার জন্য ফের ড্রাই রান চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। এর আগে ২ জানুয়ারি গোটা দেশজুড়ে যখন করোনা ভ্যাকসিনের ড্রাই রান চলে, তখন রাজ্যের একাধিক জেলায় তিনটি করে কেন্দ্রে ড্রাই রান চালানো হয়েছিল।

[আরও পড়ুন: ভারতীয় হিন্দু মেয়েকে জোর করে ধর্মান্তরিত করে বিয়ে! কাঠগড়ায় বাংলাদেশি নেতার ছেলে]

স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা জানিয়েছেন, টিকা সরবরাহ এবং সংরক্ষণের সব প্রস্তুতি সম্পূর্ণ। সূত্রের খবর, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা দিয়ে টিকাকরণ শুরু হবে। বিকল্প হিসাবে রাখা হবে ভারত বায়োটেকের কোভ্যাকসিন। ২ জানুয়ারি যে পদ্ধতিতে রাজ্যে ড্রাই রান করা হয়, এবারও একই পদ্ধতি অনুসরণ করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement