২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কেরলে করোনার ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে, বড় ঘোষণা মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের

Published by: Biswadip Dey |    Posted: December 13, 2020 9:01 am|    Updated: December 13, 2020 9:01 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ভ্যাকসিন (COVID-19 vaccine) আসতে আর বেশি দেরি নেই দেশে। এই পরিস্থিতিতে অসম, তামিলনাডু ও মধ্যপ্রদেশের পথে হাঁটল কেরল। শনিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) ঘোষণা করে দিলেন, কেরলের (Kerala) মানুষকে বিনামূল্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া হবে। তাঁর কথায়, ‘‘ভ্যাকসিনের জন্য কারও থেকে কোনও মূল্য নেওয়া হবে না। সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’’ তিনি জানিয়েছেন, কেন্দ্রই সমস্ত রাজ্যকে ভ্যাকসিন বণ্টন করবে। কিন্তু তার পরিমাণ কত, তা এখনও অজানা।

কেরলে সংক্রমণের হার যে নিম্নমুখী, সেকথা জানিয়ে স্বস্তি প্রকাশ করেন বিজয়ন। তিনি বলেন, ‘‘রাজ্যে কোভিড-১৯ সংক্রমণ কমছে। এটা সত্যিই স্বস্তির বিষয়। কেবল দেখতে হবে স্থানীয় নির্বাচনের কারণে সেটা যেন আবার বাড়তে না শুরু করে। সবে মাত্র দু’দফার ভোট হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই বিষয়টা বোঝা যাবে।’’ রাজ্যে করোনায় মৃত্যুহার যে জাতীয় হারের তুলনায় কম সেকথাও মনে করিয়ে দেন বিজয়ন। প্রসঙ্গত, করোনায় জাতীয় মৃত্যুহার যেখানে ১.৩ শতাংশ, সেখানে কেরলের মৃত্যুহার ০.৫ শতাংশ। এই পরিস্থিতিতে সংক্রমণের হার কমানোর জন্য তিনি সকলকে কোভিড প্রোটোকল মেনে চলার পরামর্শও দেন।

[আরও পড়ুন: বড়দিনের আগেই খুলছে পুরীর মন্দির, একাধিক বিধি মেনেই দর্শনার্থী প্রবেশের অনুমতি]

প্রাথমিক ভাবে করোনা মোকাবিলায় দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছিল দক্ষিণের এই রাজ্য। করোনাযুদ্ধে গোটা বিশ্বে কেরল মডেলের ভূয়সী প্রশংসাও হয়েছিল। কিন্তু ওনাম উৎসবের পরেই ছবিটা বদলে যায়। রাজ্যের করোনা পরিস্থিতি রীতিমতো সংকটজনক হয়ে ওঠে। সেই সময় দৈনিক সংক্রমণের নিরিখে দেশের মধ্যে শীর্ষস্থানে চলে এসেছিল কেরল। মোট সংক্রমণেও দেশের অন্যতম ক্ষতিগ্রস্ত রাজ্য হয়ে ওঠে তারা। পরে অবশ্য ফের পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসে। শনিবার রাজ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ৬ হাজার জন। মৃতের সংখ্যা ৩২।

[আরও পড়ুন: প্রায় অকেজো কিডনি, লালুপ্রসাদের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ চিকিৎসকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement