BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় ভারতকে ১০০ কোটি টাকার প্যাকেজ বিশ্ব ব্যাংকের

Published by: Subhamay Mandal |    Posted: April 3, 2020 9:48 am|    Updated: April 3, 2020 9:48 am

COVID-19: World Bank Approves $1 Billion Emergency Funds For India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করছে গোটা দুনিয়া। কিন্তু মারণ ভাইরাসের সঙ্গে লড়াই প্রথম বিশ্বের দেশগুলিরই চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। দিশাহারা আমেরিকা, ইটালি, স্পেন, ব্রিটেনের মতো বিশ্বের শক্তিধর দেশগুলি। প্রয়োজন প্রচুর অর্থ। ভারতে এখনও পরিস্থিতি খুব খারাপ নয়। তবুও কোটি কোটি মানুষের চিকিৎসার জন্য প্রয়োজন বিপুল অর্থ। এই অবস্থায় ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ব ব্যাংক। COVID-19 আক্রান্তদের চিকিৎসায় সরঞ্জাম কেনার জন্য ১০০ কোটি টাকা দিল বিশ্ব ব্যাংক।

বৃহস্পতিবারই ১০০ কোটি টাকা আপৎকালীন ভিত্তিতে ভারতকে দেওয়ার কথা জানিয়েছে। বিশ্বের ২৫টি দেশকে অর্থ সাহায্যের অঙ্গীকার করেছে বিশ্ব ব্যাংক। আরও ৪০টি দেশকে সহায়তার কথা জানিয়েছে তারা। সবচেয়ে বেশি পরিমাণ অর্থ সাহায্য ভারতের জন্য মঞ্জুর করেছে তারা। বিশ্ব ব্যাংকের বোর্ড অফ ডিরেক্টররা জানিয়েছেন, এই অর্থ সাহায্য ভারতকে আরও বেশি করে করোনা পরীক্ষাকেন্দ্র, ল্যাব টেস্ট কিট, মেডিক্যাল সরঞ্জাম সংগ্রহ করতে সাহায্য করবে। দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলি যেমন, পাকিস্তানকে ২০ কোটি টাকা, আফগানিস্তানকে ১০ কোটি, মালদ্বীপকে ৭৩ লক্ষ এবং শ্রীলঙ্কাকে ১২৮ কোটি টাকা সহায়তা করার কথা জানিয়েছে বিশ্ব ব্যাংক।

[আরও পড়ুন: দেশে টানাটানি সত্বেও সার্বিয়াতে চিকিৎসা সরঞ্জাম রপ্তানি! কেন্দ্রকে তোপ কংগ্রেসের]

বিশ্ব ব্যাংক আগামী ১৫ মাসে ধাপে ধাপে ১৬ হাজার কোটি টাকা করোনা ভাইরাস মহামারির সঙ্গে লড়াই করার জন্য খরচ করবে। বিশ্বের অর্থনীতিতে যে মন্দার প্রভাব পড়েছে তা বিশ্ব ব্যাংকের আর্থিক প্যাকেজে কিছুটা পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। বিশ্ব ব্যাংক উন্নয়নশীল দেশগুলিকে এই আর্থিক প্যাকেজের মাধ্যমে মহামারির সঙ্গে লড়াই করার রসদ জোগাচ্ছে। বিশ্ব ব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট ডেভিড মালপাস জানিয়েছেন, উন্নয়নশীল দেশগুলিকে আর্থিক দিকে থেকে শক্তিশালী করার প্রয়াস করছে বিশ্ব ব্যাংক।

[আরও পড়ুন: লকডাউনে গরিবদের জন্য আর্থিক প্যাকেজ, মোদির প্রশংশায় পঞ্চমুখ WHO]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে