BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বেসরকারি হাসপাতালে করোনার ভ্যাকসিন নিতে খরচ কত? জানিয়ে দিল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: February 27, 2021 7:59 pm|    Updated: February 27, 2021 8:00 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: প্রতীক্ষার অবসান। স্বাস্থ্যকেন্দ্র এবং বেসরকারি হাসপাতাল থেকে কত টাকায় মিলবে করোনার ভ্যাকসিন? শনিবার জানিয়ে দিল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, প্রতি ডোজের জন্য আমআদমিকে দিতে হবে ২৫০ টাকা।

গত ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু হয়েছিল করোনার টিকাকরণ (Covid Vaccine)। প্রথম ধাপে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, স্যানিটাইজেশন কর্মীদের মতো কোভিড যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়া হয়। মার্চ থেকেই যে শুরু হবে দ্বিতীয় দফা, তা আগেই জানিয়েছিল কেন্দ্র। এই পর্যায়ে সরকারি কেন্দ্রগুলিতে বিনামূল্যেই টিকাকরণ চলবে। তবে বেসরকারি কেন্দ্র থেকে টিকা নিতে হলে খরচ করতে হবে গাঁটের কড়ি। কেন্দ্র সরকার জানিয়েছিল, দ্বিতীয় পর্যায়ে টিকা পাবেন ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে। এবার জানানো হল, এই ভ্যাকসিনের একটি শট পেতে খরচ হবে ২৫০ টাকা। টিকাকরণের জন্য রাজ্যগুলি নিজেদের সুবিধামতো সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে কাজে লাগাতে পারবে। এছাড়াও সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে গিয়েও টিকা নিতে পারবেন আম জনতা।

[আরও পড়ুন: পরিবেশের উন্নয়নে বড় ভূমিকা, বিশ্ব দরবারে ফের পুরস্কৃত মোদি]

উল্লেখ্য, শনি ও রবিবার দেশজুড়ে বন্ধ ছিল করোনার টিকাকরণ। যে সফটওয়্যারটি ব্যবহার করে ভ্যাকসিনের জন্য নাম-পরিচয় নথিভুক্ত করা হচ্ছিল, সেটি আপগ্রেড করা হচ্ছে। সেই কারণেই স্থগিত হয়ে যায় টিকাকরণ।

প্রত্যাশার তুলনায় অনেকটাই ধীর গতিতে হয়েছে কোভিড যোদ্ধাদের টিকাকরণ। আসলে প্রথম দিকে ভারতীয় সংস্থার তৈরি কোভ্যাক্সিন নিয়ে অনেকের মনেই সংশয় ছিল। তাই টিকা নেওয়া থেকে বিরত ছিলেন বহু স্বাস্থ্যকর্মী। আবার একাধিকবার টিকা নেওয়ার পর মৃত্যুর খবরও সামনে এসেছে। যদিও কেন্দ্র সরকার সাফ জানিয়ে দেয়, ভ্যাকসিন নেওয়ার সঙ্গে প্রাণহানির কোনও সম্পর্ক নেই। টিকাকরণের গতি নির্ধারিত লক্ষ্যের থেকে কম হলেও, অন্যান্য দেশের তুলনায় যদিও তা অনেকটাই বেশি। উল্লেখ্য, টিকাকরণের জন্য এবারের বাজেটে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

[আরও পড়ুন: দায়িত্ব পেয়েই তৎপর বিবেক দুবে, ভোটের আগে রবিবার রাজ্যে আসছেন পুলিশ পর্যবেক্ষক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement