BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

দায়িত্ব পেয়েই তৎপর বিবেক দুবে, ভোটের আগে রবিবার রাজ্যে আসছেন পুলিশ পর্যবেক্ষক

Published by: Sucheta Sengupta |    Posted: February 27, 2021 1:33 pm|    Updated: February 27, 2021 1:38 pm

An Images

শুভঙ্কর বসু: দায়িত্ব পাওয়ার পরই রাজ্যে আসছেন পশ্চিমবঙ্গ নির্বাচনের  (WB Assembly Polls) পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। রবিবার দুপুরে মধ্যেই তিনি শহরে পৌঁছে যাবেন। নির্বাচন কমিশনের নির্দেশমতো দ্রুতই রাজ্যের দায়িত্ব বুঝে নিতে চান বিবেক দুবে। ২০১৯এর লোকসভা ভোটেও বাংলার পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব সামলেছেন এই দুঁদে আইপিএস। ফলে বাংলার ঘাঁটি তাঁর বেশ খানিকটা চেনাই। কিন্তু বিধানসভা ভোটের আগে আরও বহু এলাকার পরিস্থিতি বুঝে নিতে আগেভাগেই বঙ্গে পা রাখছেন বিবেক দুবে। কমিশন সূত্রে খবর, পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব সামলানোর পাশাপাশি নিরাপত্তাবাহিনীর সমন্বয়ের ভারও নেবেন তিনি।

২৪ঘণ্টাও হয়নি পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোট ঘোষণা হয়েছে। পশ্চিমবঙ্গের ২৯৪ আসনে সবচেয়ে বেশি দফায় ভোট হবে – ৮ দফা। গোটা নির্বাচনী প্রক্রিয়া নজরে রাখতে বিশেষ পর্যবেক্ষক পুলিশ পর্যবেক্ষক-সহ মোট ৪ জনকে নিয়োগ করেছে দিল্লি নির্বাচন কমিশন (Election commission)। বাংলার ৮ দফা ভোট হবে পর্যবেক্ষক অজয় নায়েকের তত্বাবধানে। সঙ্গে রয়েছেন দুই বিশেষ পর্যবেক্ষক এবং এক পুলিশ পর্যবেক্ষক। শুক্রবার বিকেলে কমিশনের এই ঘোষণার পরই বাংলায় আসার পরিকল্পনা করে ফেলেছেন বিবেক দুবে। রবিবার দুপুরের মধ্যে তিনি পা রাখবেন শহরে। তারপর সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের সঙ্গে আলোচনা করে বুঝে নেবেন দায়িত্ব।

[আরও পড়ুন: ‘শীত গেলেই কমবে দাম! পেট্রল, গ্যাস কি মরশুমি ফল?’, কেন্দ্রকে কটাক্ষ কংগ্রেসের]

২০১৯ লোকসভা নির্বাচনে বঙ্গের পুলিশ পর্যবেক্ষকের ভূমিকায় ছিলেন বিবেক দুবেই। ফলে বাংলার অনেকটাই চেনা। কিন্তু একুশের নির্বাচনী লড়াই হতে চলেছে খানিকটা অন্য আবহে। নিয়মকানুনও বদলেছে অনেকটা। তাই পরিস্থিতির উপর আরও বেশি নজর রাখতে আগে থেকেই কাজে নামতে চান বিবেক দুবে। এ বছর রাজ্যে সুষ্ঠুভাবে ভোট প্রক্রিয়া সম্পূর্ণ করতে প্রায় ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসার কথা। কীভাবে কোথায় তা মোতায়েন করা হবে, সঙ্গে রাজ্য পুলিশ কীভাবে কাজ করবে, এবার আর সেই দায়িত্ব শুধুই রাজ্য প্রশাসনের নয়। রাজ্য এবং কেন্দ্রের মধ্যে সমন্বয় করে কাজ হবে। সেই সমন্বয়ের কাজটি করতে পারেন বিবেক দুবে। 

[আরও পড়ুন: বাইডেনের দিকে তাকিয়েই ভারতের প্রতি সুর নরম ইসলামাবাদ-বেজিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement