ad
ad
Supreme Court

করোনার হানা সুপ্রিম কোর্টে, ৯ দিনে আক্রান্ত ১০ জন বিচারপতি, পজিটিভ ৪০০ কর্মীও

বিচারপতি ও কর্মীদের দেখভালের জন্য গঠন করা হয়েছে মেডিক্যাল টিম।

Covid wave in supreme court 10 judges infected | Sangbad Pratdin
Published by: Kishore Ghosh
  • Posted:January 19, 2022 7:42 pm
  • Updated:January 19, 2022 9:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid) হানা খোদ দেশের শীর্ষ আদালতে (Supreme Court)। গত নয় দিনে করোনা সংক্রমিত হয়েছেন ১০ জন বিচারপতি। অসংখ্য কর্মীও আক্রান্ত। তবে ২ জন বিচারপতি ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন বলেও জানা গিয়েছে।

বিচারপতিরা ছাড়াও সুপ্রিম কোর্টের কর্মীদের করোনা পরীক্ষার পর জানা গিয়েছে, ৩০ শতাংশ কর্মী ইতিমধ্যে আক্রান্ত। এই অবস্থায় স্বভাবতই দেশের সর্বোচ্চ আদালতের স্বাভাবিক কাজকর্মে প্রভাব পড়েছে। জরুরি মামালগুলিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ফের রাজ্যে বাড়ল করোনা সংক্রমণ, শুধু কলকাতায় মৃত ১৪]

বুধবার থেকে বসছে না সুপ্রিম কোর্টের তিনটি বেঞ্চ। একথা নোটিশ দিয়ে জানিয়েছে শীর্ষ আদালত। দেশের সর্বোচ্চ আদালতে রয়েছেন ৩২ জন বিচারপতি। তাঁদের মধ্যে ১০ জন করোনা আক্রান্ত হলেও ২ জন সুস্থ হয়ে ওঠায় কাজে যোগ দিয়েছেন। বাকি ৮ জন বিচারপতি বর্তমানে ছুটিতে রয়েছেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের দেড় হাজার কর্মীর মধ্যে প্রায় ৪০০ জন করোনা আক্রান্ত হয়েছেন। যাঁদের মৃদু উপসর্গ রয়েছে তাঁরা আপাতত একান্তবাসে রয়েছেন। এভাবে একের পর এক বিচারপতি ও ৩০ শতাংশ কর্মী করোনা আক্রান্ত হওয়ায় নতুন করে আদলত চত্বর ও বিল্ডিংগুলি স্যানিটাইজ করা শুরু হয়েছে। নতুন করে যাতে সংক্রমণ না ছড়ায় তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: করোনার পর ১৫ দিনের বেশি সর্দি-কাশিতে টিবি টেস্ট জরুরি, বলছে ICMR]

ইতিমধ্যে ডাঃ শ্যাম গুপ্তার (Shyama Gupta) নেতৃত্বে একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে কেন্দ্রের তরফে। তাঁরা সুপ্রিম কোর্টের বিচারপতি ও কর্মীদের দেখভালের জন্য ২৪ ঘণ্টা কাজ করছেন। নিয়মিত আরটি পিসিআর (RT-PCR) পরীক্ষা করা হচ্ছে। দিনে ১০০ থেকে ২০০টি আরটি পিসিআর টেস্ট করা হচ্ছে। যাতে করে আক্রান্ত হওয়া মাত্র উপযুক্ত ব্যবস্থা নেওয়া যায়। 

এদিকে মাঝে দিন দুয়েক করোনা সংক্রমণের গ্রাফ খানিকটা নিম্নমুখী হলেও ফের একধাক্কায় অনেকটা বাড়ল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। অনেকটা বাড়ল অ্যাকটিভ কেসও। বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮২ হাজার ৯৭০ জন। এখনও পর্যন্ত দেশে মোট ওমিক্রন আক্রান্ত ৮ হাজার ৯৬১ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪৪১ জনের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ