১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার পর ১৫ দিনের বেশি সর্দি-কাশিতে টিবি টেস্ট জরুরি, বলছে ICMR

Published by: Krishanu Mazumder |    Posted: January 19, 2022 4:52 pm|    Updated: January 19, 2022 5:18 pm

Tuberculosis test is necessary if cold and cough persists for more than 15 days after Corona | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) থেকে সেরে ওঠার পরও যদি সর্দি কাশি দিন পনেরোর বেশি থাকে, তাহলে অবশ্যই যক্ষ্মা বা টিবির (Tuberculosis) পরীক্ষা করিয়ে নিন। কোভিড নতুন গাইডলাইনে এমনটাই নির্দেশ দিল আইসিএমআর (ICMR)। নির্দেশিকায় আরও বলা হয়েছে, দ্রুত করোনা সারাতে বা অবস্থা বিগড়তে পারে ভেবে অনেকেই দোকান থেকে কিনে স্টেরয়েড খাচ্ছেন বা অ্যান্টিবায়োটিক খাচ্ছেন। যা একেবারেই অনুচিত। সেভাবে করোনার কোনও ওষুধ এখনও আসেনি দেশের বাজারে।

মোলনুপিরাভির (Molnupiravir) ব্যবহার নিয়ে ভাবনা-চিন্তা চললেও অনুমোদন দেওয়া হয়নি দেশে। অতিমারীর শুরু থেকেই বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে প্রয়োগ কাজ চলছে। দ্বিতীয় ঢেউয়ের সময় চিকিৎসকরা যে সব ওষুধ ব্যবহারের কথা বলেছিলেন, এ বার সেগুলিও বাদ পড়েছে।

[আরও পড়ুন: বুল্লি বাইয়ের পর এবার ক্লাবহাউস অ্যাপ, অশালীন ভাষায় আক্রমণ মুসলিম মহিলাদের]

এর মধ্যে রয়েছে আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন, ফ্যাবিপিরাভির। করোনায় কাদের মৃতু্যর সম্ভবনা বেশি? এই নিয়েও উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। হাইপারটেনশন, হৃদরোগ জনিত সমস্যা, ডায়াবেটিস, এইচআইভি, টিউবারকিউলোসিস, ফুসফুস-লিভার বা কিডনির কোনও সমস্যা, অতিরিক্ত মেদ থাকলে করোনা আক্রান্তের মৃত্যুর সম্ভাবনা থাকে।

এদিন আরও করোনা পরীক্ষা বাড়ানোর জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় অতিরিক্ত সচিব আরতি আহুজা। টেস্টিং না বাড়াতে পারলে নির্দিষ্ট কিছু অঞ্চলের পজিটিভিটি রেট সম্পর্কে ধারণা করা যাচ্ছে না। প্রসঙ্গত, মঙ্গলবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ৩৮ হাজার ১৮ জন। এর মধ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা আট হাজার ৮৯১। যা সোমবারের তুলনায় ৮.৩১ শতাংশ বেশি। ২৪ ঘণ্টায় দেশে ৩১০ জনের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: লিংকে ক্লিক করলেই মোবাইল-স্ক্রিনে আলোর বন্যা, উধাও টাকা! কলকাতায় সক্রিয় নয়া চক্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে