BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

‘সমস্ত দুরারোগ্য ব্যাধি থেকে বাঁচাবে গোবরের তৈরি চিপ’, ঘোষণা কামধেনু আয়োগের চেয়ারম্যানের

Published by: Biswadip Dey |    Posted: October 13, 2020 11:59 am|    Updated: October 13, 2020 11:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্ত দুরারোগ্য ব্যাধির হাত থেকে বাঁচতে ভরসা গোবর (Cow dung)। কেননা গোবর বিকিরণ-রোধী (Anti-radiation)। এমনই দাবি করলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠিরিয়া। এদিন তিনি একটি চিপ প্রকাশ করেন। তাঁর দাবি, গোবর তথা ঘুঁটে থেকে নির্মিত এই চিপ মোবাইলের ভিতরে রাখলে তা বিকিরণের মাত্রা কমিয়ে দেবে। ফলে রোগের হাত খেকে রক্ষা মিলবে। দেশব্যাপী ‘কামধেনু দীপাবলী অভিযান’-এর সূচনা করার পর তিনি এই ঘোষণা করেছেন। প্রসঙ্গত, সারা দেশে গোবরজাত পণ্যের প্রচার করাই এই অভিযানের লক্ষ্য।

এদিন বল্লভভাই কাঠিরিয়া বলেন, ‘‘গোবর সকলকে রক্ষা করবে। কারণ তা বিকিরণ-রোধী। এটা বিজ্ঞানসম্মত। এই ‘রেডিয়েশন চিপ’, মোবাইল ফোনে ব্যবহার করা হলে তা বিকিরণকে রোধ করবে। এটা বিভিন্ন রোগের হাত থেকে আমাদের বাঁচাবে। আপনারা অসুখের হাত থেকে বাঁচতে চাইলে এটা ব্যবহার করে দেখতে পারেন।’’

[আরও পড়ুন: ধনকড় ইস্যুতে মমতার অবস্থানকেই সমর্থন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের]

এই অভিনব চিপের নাম ‘গৌসত্ব কবচ’। ২০১৯ সালে স্থাপিত হয় রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। গরুর সংরক্ষণ, সুরক্ষাই আয়োগের লক্ষ্য। এটি মৎস্য, পশুপালন ও গবাদি পশু মন্ত্রকের অন্তর্গত। উৎসবের মরশুমে গোবরজাত পণ্যের ব্যবহারে সকলকে উৎসাহিত করার লক্ষ্যেই তারা শুরু করেছে প্রচার অভিযান।

এদিন কাঠিরিয়ার বক্তব্যে উঠে আসে সম্প্রতি অক্ষয় কুমারের গোমূত্র পান করার প্রসঙ্গও। তিনি বলেন, ‘‘আপনারা নিশ্চয়ই কয়েক দিন আগে ওই অভিনেতার বক্তব্য শুনেছেন। উনি গোমূত্র পান করেছেন। আপনারাও খেতে পারেন। এটা ওষুধ। কিন্তু আমরা আমাদের বিজ্ঞানকে ভুলে গেছি।’’এদিকে এবারের দিওয়ালির সময় সকলকে চিনের তৈরি বাজি না ফাটাতে অনুরোধ করেছেন কাঠিরিয়া। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’-র আদলে স্বদেশি দ্রব্যের ব্যবহারের প্রচার করার দিকে লক্ষ্য রয়েছে তাঁদের।

[আরও পড়ুন: বিহারে ফের হাসতে হাসতে ক্ষমতায় আসতে পারেন নীতীশ কুমার! ইঙ্গিত জনমত সমীক্ষায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement