১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

মোদির রোড শোয়ের জন্য ১.৪ লক্ষ লিটার জল দিয়ে ধোয়া হয়েছে বারাণসীর রাস্তা

Published by: Subhajit Mandal |    Posted: April 28, 2019 5:32 pm|    Updated: April 28, 2019 5:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শোতে খরচ হয়েছে কোটি কোটি টাকা। আর এই পুরো টাকাটাই হিসেবের বাইরের। রবিবার এই অভিযোগ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, মমতা জানিয়ে দিয়েছেন, মোদির বিরুদ্ধে এই অভিযোগকে হাতিয়ার করে কমিশনেও আবেদন করা হবে। আসলে, ভোটে বিভিন্ন খাতে খরচের জন্য রাজনৈতিক দলগুলিকে বেঁধে দেওয়া হয় ঊর্ধ্বসীমা। মমতার অভিযোগ, রোড শোয়ের এই কোটি কোটি টাকা খরচ হিসেব বহির্ভূত, যা বেআইনি।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ার জন্য কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন অক্ষয়?]

এ তো গেল খরচের কথা। সব থেকে বড় প্রশ্ন অবশ্য অনেকের চোখ এড়িয়ে যাচ্ছে। সেটা হল, জলের অপচয়। ২০১৪ সালে ক্ষমতায় আসার সময় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ছিল গঙ্গাকে দূষণমুক্ত করা। সেই উদ্দেশে কয়েকশো কোটি টাকা ব্যয়ে ‘নমামী গঙ্গে’ নামের একটি প্রকল্পও তৈরি করেছিল কেন্দ্র। কিন্তু কাজের কাজ হয়েছে কি? ওয়াকিবহাল মহল বলে চার বছরে গঙ্গার পরিস্থিতি খুব একটা বদলায়নি। বিশুদ্ধ পানীয় জল এখনও একটা বড় সমস্যা। শুধু বারাণসী নয়, গোটা উত্তর ভারতেই বিশুদ্ধ পানীয় জল একটা সমস্যা। বারাণসীর মতো আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রেও ৩০ শতাংশ মানুষের বাড়িতে এখনও পুরসভার তরফে পানীয় জল পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। ওই ৩০ শতাংশ মানুষকে ভরসা করতে হয় বোরওয়েল বা নলকূপের জলেই।

[আরও পড়ুন: অস্ত্রোপচারেই ক্যানসার থেকে রেহাই, গোমূত্রের তত্ত্ব উড়িয়ে দাবি সাধ্বীর চিকিৎসকের]

অথচ, এ হেন বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শোয়ের জন্য প্রায় ১ লক্ষ ৪০ হাজার লিটার জল খরচ করা হয়েছে। বিরোধীরা বলছে অপব্যয় করা হয়েছে। গত ২৫ এপ্রিল মোদি রোড শো করেন বারাণসীতে। তাঁর আগে গোটা শহরের সমস্ত রাস্তা ধুয়ে মুচে চকচকে করার দায়িত্ব ছিল পুরসভার উপর। বারাণসী পুরসভার প্রায় ৪০টি ট্যাংকার এবং ৪০০ কর্মীর উপর দায়িত্ব ছিল শহরের প্রতিটি রাস্তা ধুয়ে মুছে সাফ করে দেওয়ার। তাদের জিজ্ঞেস করে জানা যায়, উপর মহলের নির্দেশেই এই কাজ করা হয়েছে। পবিত্র শহর বারাণসীতে সাধারণত, কোনও উৎসবের আগে পরিষ্কার করা হয় শহর। কিন্তু, মোদির আগমনে কেন এত অপব্যয় করা হল? প্রশ্ন তুলছেন বিরোধীরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement