BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

আলিবাগে নিসর্গের তাণ্ডব শুরু, ঝড়ের ধাক্কায় বেসামাল মু্ম্বইও

Published by: Paramita Paul |    Posted: June 3, 2020 2:27 pm|    Updated: June 3, 2020 2:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আছড়ে পড়ল সুপার সাইক্লোন নিসর্গ। হাওয়া অফিসের পূর্বাভাস মতোই মু্ম্বইয়ের কাছে রায়গড় জেলার আলিবাগের রত্নগিরিতে ল্যান্ডফল হয়েছে। চলছে তাণ্ডব। ঝড়ের সঙ্গে পাল্লায় দিয়ে চলছে বৃষ্টি। ঘূর্ণিঝড়ে ধাক্কায় সমুদ্রও উত্তাল। সবমিলিয়ে আতঙ্কের প্রহর কাটাচ্ছে মু্ম্বইকাররা। আগামী তিনঘণ্টা এই তাণ্ডব চলবে বলে খবর। তবে সময়ের সঙ্গে সঙ্গে এ গতি অনেকটাই কমবে। বিপর্যয় সামাল দিতে সামাল দিতে তৈরি প্রশাসনও।

ঘড়ির কাঁটা তখন একটার ঘর পেরিয়েছে, পূর্বাভাস মতোই ১২০ কিলোমিটার বেগে মুম্বইয়ের কাছে আছড়ে পড়ে সুপার সাইক্লোন। হাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়ের চোখ ইতিমধ্যে স্থলভাগে ঢুকে পড়েছে। চলছে তাণ্ডব। আগামী তিনঘণ্টা বাণিজ্যনগরী ও সংলগ্ন এলাকায় তাণ্ডব চালাবে বলে খবর। চলবে প্রবল বৃষ্টিও। বৃষ্টি হচ্ছে মহারাষ্ট্রের রত্নগিরি, পানাজি, গুজরাটের উপকূলেও। তারপর ধীরে ধীরে মহারাষ্ট্র ছেড়ে গুজরাটের উদ্দেশে বেরিয়ে যাবে। তবে আশঙ্কার চেয়ে খানিকটা কম প্রভাব ফেলবে গুজরাট উপকূলে বলেই ধারনা আবহাওয়াবিদদের। কারণ সময়ের সঙ্গে সঙ্গে শক্তিক্ষয় হবে এই ঝড়ের।

[আরও পড়ুন : আক্রান্তদের চিহ্নিত করতে বাড়াতে হবে করোনা পরীক্ষা, কয়েকটি রাজ্যকে ট্রু-ন্যাট যন্ত্র পাঠাচ্ছে কেন্দ্র]

ইতিমধ্যে আলিবাগ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির খবর সামনে এসেছে। বহু কাঁচা বাড়ির চাল উড়ে গিয়েছে। ভেঙে পড়েছে গাছ। বহু গাড়ির উপর গাছ ভেঙে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। হাইরাইজগুলির কাঁচের জানলা ভেঙে চৌচির হয়েছে। উত্তাল হয়েছে সমুদ্রও। বেড়েছে ঢেউয়ের উচ্চতা। কয়েক ফুচ উঁচু ঢেউ এসে সমুদ্র উপকূলে আছড়ে পড়ছে। সবচেয়ে খারাপ অবস্থা জাহাজগুলির। ঢেউয়ের ধাক্কায় কার্যত বেসামাল হয়ে পড়ছে জাহাজগুলি।

[আরও পড়ুন : পুলওয়ামা ২.০: কাশ্মীরে খতম কুখ্যাত আফগান মুজাহিদ ‘ফৌজি ভাই’]

প্রশাসনিক সূত্রে খবর, মহারাষ্ট্রের আসন্ন বিপর্যয় মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ২০টি দল মোতায়েন করা হয়েছে। এর মধ্যে মুম্বইয়ে আটটি দল রয়েছে। সমুদ্র উপকূল বরাবর অতন্দ্র পাহারায় রয়েছেন তাঁরা।

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement