২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

আর মাত্র কয়েক ঘণ্টা, শক্তি বাড়িয়ে মু্ম্বইয়ের দিকে ধেয়ে আসছে নিসর্গ

Published by: Paramita Paul |    Posted: June 3, 2020 9:17 am|    Updated: June 3, 2020 9:24 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক সপ্তাহ আগে সুপার সাইক্লোন আমফান তাণ্ডব চালিয়েছিল বাংলা, ওড়িশার উপকূল এলাকা। সেই ক্ষত এখনও দগদগে। আজ আরও এক বুধবার। আর কয়েক ঘণ্টার মধ্যে মু্ম্বই, গুজরাটের উপকূলে আছড়ে পড়তে চলেছে শতকের ভয়ংকরতম ঘূর্ণিঝড় নিসর্গ। এর আগে ১৮৮২ সালে তৎকালীন বোম্বাইয়ে আছড়ে পড়েছিল বোম্বাই সাইক্লোন। প্রাণ গিয়েছিল লক্ষাধিক মানুষের। হাওয়া অফিস বলছে, গত একঘণ্টায় সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়টি। ফলে মুম্বইয়ের আলিবাগ এলাকায় ল্যান্ডফল হওয়ার সময় হাওয়ার গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার। প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি কমাতে ইতিমধ্যে সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করেছে প্রশাসন।

[আরও পড়ুন : ভারত-চিন টানাপোড়েনের মধ্যেই মোদিকে ফোন ট্রাম্পের, কথা আমেরিকার ‘দাঙ্গা’ নিয়েও]

শক্তি বাড়িয়ে ক্রমশ মু্ম্বইয়ের দিকে ধেয়ে আসছে নিসর্গ। হাওয়া অফিস থেকে মেলা সর্বশেষ তথ্য অনুযায়ী, আলিবাগ থেকে ১৪০ কিলোমিটার দূরে রয়েছে সুপার সাইক্লোনটি। আর মু্ম্বই থেকে এর দূরত্ব মাত্র ১৯০ কিলোমিটার। আর সুরাট থেকে প্রায় ৪১০ কিলামিটার। মনে করা হচ্ছে, আর কয়েকঘণ্টার মধ্যে আলিবাগ ও মু্ম্বইয় ঢুকে পড়বে নিসর্গ। তার পূর্বসূরি হিসেবে মঙ্গলবার রাত থেকেই প্রবল ঝড়বৃষ্টি শুরু হয়েছে। বেলা যত গড়াচ্ছে বৃষ্টির দাপটও ততই বাড়ছে। কার্যত ঘরবন্দি মু্ম্বইকাররা। এদিকে কোমর বেঁধে কাজে নেমে পড়েছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও।

[আরও পড়ুন : হোমিওপ্যাথিতেই মুশকিল আসান, আগ্রার নৈমিনাথ কলেজে রোগমুক্তি ২২ করোনা আক্রান্তের]

প্রশাসনিক সূত্রে খবর, মহারাষ্ট্রের আসন্ন বিপর্যয় মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ২০টি দল মোতায়েন করা হয়েছে। এর মধ্যে মুম্বইয়ে আটটি দল রয়েছে। সমুদ্র উপকূল বরাবর অতন্দ্র পাহারায় রয়েছেন তাঁরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement