BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পৈতৃক সম্পত্তির সমান উত্তরাধিকারী মেয়েরাও, জানিয়ে দিল সুপ্রিম কাের্ট

Published by: Paramita Paul |    Posted: August 11, 2020 3:10 pm|    Updated: August 11, 2020 3:57 pm

An Images

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: পৈতৃক সম্পত্তির উপর মেয়েদেরও সমান অধিকার রয়েছে। মঙ্গলবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, ২০০৫ সালের আগে অর্থাৎ হিন্দু উত্তরাধিকার আইনের সংশোধনী কার্যকর হওয়ার আগে বাবা মারা গেলেও তাঁর সম্পত্তির উত্তরাধিকারী হতে পারে মেয়েরা। ফলে এবার থেকে বাবা-মায়ের সম্পত্তির উপর মেয়েদেরও সম্পূর্ণ আইনি অধিকার প্রতিষ্ঠিত হল।

২০০৫ সালে হিন্দু উত্তরাধিকার আইন (Hindu Succession (Amendment) Act, 2005) কার্যকর হয়। কিন্তু এই আইন কার্যকর হওয়ার আগে যাঁদের বাবা-মা মারা গিয়েছেন, তাঁরাও কি সম্পত্তির সমানাধিকার পাবেন? তা নিয়ে দোটানা থেকে গিয়েছিল। ২০১৬ সালে প্রকাশ বনাম ফুলবতী মামলা এই আইন কার্যকর হবে না বলে জানিয়ে দেয় আদালত। আবার ২০১৮ সালের অন্য আরেকটি মামলায় ওই আইন কার্যকর হবে বলে জানায় আদালত। ফলে ধন্দ থেকেই গিয়েছিল। এদিন বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানিয়ে দেয়, ২০০৫ সালে হিন্দু উত্তরাধিকার আইনের ছয় নম্বর ধারা অনুযায়ী মেয়েদের সম্পত্তির উপর সমানাধিকার আছে। সেই অধিকার থেকে তাঁদের বঞ্চিত করা যাবে না। 

[আরও পড়ুন: ‘সঠিক দিশায় কাজ হচ্ছে’, করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ সত্বেও আশ্বাস মোদির]

এদিন রায়দানের সময় বিচারপতি অরুণ মিশ্র বলেন, “পৈতৃক সম্পত্তির উপর মেয়েদেরও ছেলেদের মতোই সমান অধিকার আছে। একটা মেয়ে সারাজীবন বাবা-মায়ের আদরের। এজমালি সম্পত্তির মালিক বেঁচে থাকুক আর না থাকুক, সম্পত্তির উপর মেয়ের সারাজীবন অধিকার থাকে”। হিন্দু উত্তরাধিকার আইন (সংশোধিত) ২০০৫ সালে ৯ সেপ্টেম্বর কার্যকর হয়। সেই সময় জীবিত বাবা ও মেয়েদের জন্যও এই আইন প্রযোজ্য। তবে ২০০৫ সালের আগে বাবা মারা গেলেও এই অধিকার তাঁর মেয়ে পাবেন।

[আরও পড়ুন: ‘সঠিক দিশায় কাজ হচ্ছে’, করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ সত্বেও আশ্বাস মোদির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement