৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাপের মুখেও CAA নিয়ে পিছু হঠবে না কেন্দ্র, সাফ জানালেন মোদি

Published by: Paramita Paul |    Posted: January 31, 2020 9:34 pm|    Updated: January 31, 2020 9:53 pm

Defend CAA aggressively, PM Modi tells allies amid protests.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: CAA নিয়ে পিছু হঠার কোনও প্রশ্নই নেই। এনডিএ’র শরিকদের বৈঠকে সাফ জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর স্পষ্ট দাবি, CAA চালু করে কেন্দ্র সরকার কোনও ভুল করেনি। তাই রক্ষণাত্মক হওয়ার কোনও প্রশ্নই নেই। বরং শরিকদের দৃঢ়ভাবে এই আইন সমর্থনের ডাক দেন প্রধানমন্ত্রী।

সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে দেশের নাগরিক সমাজের একাংশের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছে, তা কাজে লাগাতে মরিয়া বিরোধীরা। তাই বাজেট অধিবেশনে কতটা আলোচনা হবে, আর কতটা বিক্ষোভ হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। বিক্ষোভের ঝড় অবশ্য ইতিমধ্যেই আছড়ে পড়েছে। শুক্রবার অধিবেশনের প্রথম দিনই সোনিয়ার (Sonia Gandhi) নেতৃত্বে বিক্ষোভে শামিল হয়েছে বিরোধীরা। এর মধ্যেই নজর কেড়েছে তৃণমূল সাংসদদের প্রতিবাদ।

[আরও পড়ুন : জামিয়ার হামলাকারী বিজেপি সমর্থক নয়, সাফাই মনোজ তিওয়ারির]

বাজেট অধিবেশনের আগে কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকেই বিক্ষোভের আঁচ পেয়েছিল কেন্দ্রের বিজেপি সরকার। বিরোধী দলগুলির পাশাপাশি শরিক অকালি দলেরও বিরোধিতার মুখে পড়েন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে শিরোমণি অকালি দলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, এই বিভেদমূলক আইন তাঁরা মানবেন না। এমনকী এই আইন প্রত্যাহারের দাবিও জানিয়েছিলেন তারা। দীর্ঘদিনের শরিক বেসুরো গাওয়ায় অস্বস্তিতে পড়েছিল বিজেপি নেতৃত্ব। এরপরই শুক্রবার শরিকদের নিয়ে বৈঠক ডাকে বিজেপি। এমনকী সেখানে প্রধানমন্ত্রীকে সমর্থনের রেজোলিউশনও পাশ করানো হয়।

[আরও পড়ুন : ‘এভাবে চলতে থাকলে সংবিধান জ্বালিয়ে দেওয়া হোক’, ফাঁসি পিছতেই ভেঙে পড়লেন নির্ভয়ার মা]

চলতি বাজেট অধিবেশনে CAA নিয়ে বিরোধী শিবিরের আক্রমণ মোকাবিলার কৌশল ঠিক করতে এনডিএ শরিকদের বৈঠক বসেছিল শুক্রবার। সেখানেই মোদি বলেন, তাঁর সরকারের সিএএ প্রশ্নে রক্ষণাত্মক হওয়ার কোনও কারণই নেই। CAA-তে মুসলিমদের প্রতি বৈষম্য করা হচ্ছে, বিরোধীদের এই অভিযোগের জবাবে শরিক নেতাদের আক্রমণাত্মক অবস্থান নিতে বলেন প্রধানমন্ত্রী। ওয়াকিবহাল মহলের মতে, প্রধানমন্ত্রীর এদিনের কথা থেকেই স্পষ্ট, দেশজুড়ে বিক্ষোভের সামনেও CAA নিয়ে পিছু হঠবে না বিজেপি সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে