BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দেশে প্রথমবার! করোনা নেগেটিভ মায়ের গর্ভ থেকে ভাইরাস নিয়েই জন্মাল শিশু

Published by: Sulaya Singha |    Posted: July 11, 2020 6:57 pm|    Updated: July 11, 2020 6:57 pm

Delhi: Baby born with Covid-19 positive; doctors claim first such case in India

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬০ বছরের উর্ধ্বেই করোনার প্রকোপ বেশি। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যানে এই বিষয়টিই উঠে এসেছে একাধিকবার। কিন্তু এবার যা ঘটল, তাতে বেশ অবাক চিকিৎসক মহলও। কারণ এবার নোভেল করোনা ভাইরাস (Coronavirus) নিয়েই জন্ম নিল এক শিশু। দিল্লির রাম মনোহর লোহিয়া (RML) হাসপাতালেই এই বিরল ঘটনা ঘটেছে। চিকিৎসকদের মতে, দেশ প্রথমবার এমন ঘটনার সাক্ষী হল।

গত মাসে ওই হাসপাতালে ভরতি হয়েছিলেন নাংলোইয়ের বাসিন্দা বছর পঁচিশের অন্তঃসত্ত্বা। গত ১১ জুন জানা যায়, তিনি করোনায় আক্রান্ত। সংক্রমণ ছড়ায় তাঁর স্বামীর শরীরেও। ২৫ জুন যুবতীর দ্বিতীয়বারের রিপোর্টও পজিটিভ আসে। তবে গত ৭ জুলাই টেস্টের পর বোঝা যায়, তিনি করোনামুক্ত। ঠিক তার পরের দিনই সন্তানের জন্ম দেন যুবতী। কিন্তু ছ’ঘণ্টা পরই জানা যায় শিশুর শরীরে থাবা বসিয়েছে মারণ ভাইরাস।

[আরও পড়ুন: কাশ্মীর সীমান্তে ফের হামলার ছক পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের, সতর্কবার্তা গোয়েন্দাদের]

হাসপাতালের চিকিৎসকদের মতে, গর্ভস্ত অবস্থাতেও মায়ের শরীর থেকে শিশুর মধ্যে সংক্রমণ ছড়াতে পারে। ডাঃ রাহুল চৌধুরি জানান, প্রসবের সময় করোনামুক্তই হয়ে উঠেছিলেন ওই যুবতী। শিশু ভূমিষ্ঠ হওয়ার ঘণ্টা ছয়েক পর দু’জনেরই নমুনা টেস্ট করা হয়। তখনই সদ্যোজাতর COVID-19 রিপোর্ট পজিটিভ আসে। আপাতত চিকিৎসা চলতে তার। প্রসবের সময় মা নেগেটিভ। অথচ জন্মানোর পর শিশু পটিজিভ। এমন ঘটনা দেশে আগে ঘটেনি বলেই দাবি ওই চিকিৎসকের।

চিনের গবেষণা থেকে জানা গিয়েছিল, কোনও গর্ভস্ত অবস্থায় আম্বিলিক্যাল কর্ডের মাধ্যমে সন্তানের শরীরে Sars-Cov-2 সংক্রমিত হতে পারে। যা থেকে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকা অস্বাভাবিক নয়। যদিও এ বিষয়ে কোনও প্রমাণ মেলেনি। তবে দিল্লির হাসপাতালের এই বিরল ঘটনা নিঃসন্দেহে নতুন করে চিন্তার ভাঁজ ফেলল চিকিৎসা জগতে।

[আরও পড়ুন: ‘বিধায়ক কিনতে কোটি টাকার খেলা চলছে রাজস্থানে’, বিজেপির বিরুদ্ধে সরব অশোক গেহলট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement