Advertisement
Advertisement
Delhi

অক্টোবরেই জাঁকিয়ে শীত দিল্লিতে! ভাঙল ২৬ বছরের তাপমাত্রার রেকর্ড

দিল্লিতে চলতি মাসে তাপমাত্রার পারদ কততে নামল জানেন?

Delhi experiences coldest October since last 26 years| Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Sucheta Sengupta
  • Posted:October 29, 2020 4:10 pm
  • Updated:October 29, 2020 5:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০, ১২ নয়, চলতি মাসে দিল্লির আবহাওয়া একেবারে ২৬ বছরের রেকর্ড ভাঙল। দিল্লিতে (Delhi) তাপমাত্রা পারদ স্বাভাবিকের চেয়ে অনেকটাই নেমে গেল। পরিসংখ্যান দিয়ে এই খবর জানিয়েছে মৌসম ভবন (IMD)। সেই ১৯৯৪ সালের অক্টোবর মাসে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াসে। এ বছর ফের তা নেমেছে ১২ ডিগ্রিতে। এই ধারাবাহিকতা বজায় থাকলে নভেম্বরের শুরুতেই তাপমাত্রার পারদ ১০ ডিগ্রির আশেপাশেই থাকবে, পূর্বাভাস আবহবিদদের।

হাওয়া অফিস সূত্রে খবর, অক্টোবর মাসে সাধারণত দিল্লিতে সর্বনিম্ন গড় তাপমাত্রা থাকে ১৫-১৬ ডিগ্রির মাঝামাঝি। কিন্তু চলতি বছর তা হিসেব বহির্ভূতভাবে কমেছে প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি। ফলে গত ২৬ বছরের মধ্যে শীতলতম (The Coldest) অক্টোবর কাটাচ্ছেন দিল্লিবাসী। মৌসম ভবনের আঞ্চলিক শাখার প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানাচ্ছেন, ১৯৯৪ সালের অক্টোবরের পর ২০২০র অক্টোবর, যখন দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা নামল ১২ ডিগ্রিতে। বৃহস্পতিবারই রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা ১৯৯৪ সালের তুলনায় মাত্র ০.২ ডিগ্রি বেশি।

Advertisement

[আরও পড়ুন: দিল্লিতে কোভিডের তৃতীয় ঢেউ! আশঙ্কার সুর কেজরি সরকারের স্বাস্থ্যমন্ত্রীর গলায়]

যদিও অক্টোবরে এর চেয়েও নিচে নেমেছে দিল্লির তাপমাত্রা। তা সাত দশকেরও বেশি সময় আগে। মৌসম ভবন থেকে প্রাপ্ত পরিসংখ্যান বলছে, ১৯৩৭ সালের অক্টোবরে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু তারপর আর এতটা কমেনি কখনওই। ১৯৯৪ সালের পর ২০২০তে ফের পারদের এই অবনমন।

Advertisement

কিন্তু চলতি বছর রাজধানীর তাপমাত্রা এতটা নিচে নামার কারণ কী? আবহবিদরা দুটি সম্ভাবনার কথা উল্লেখ করছেন। প্রথমত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। আকাশে মেঘ থাকলেই সূর্যের ইনফ্রারেড বিকিরণের (Infrared Radiation) মাত্রা বাড়িয়ে ভূমিকে উত্তপ্ত করে তোলে। এবছর দিল্লির আকাশে মেঘের আনাগোনা না থাকায় স্বাভাবিক নিয়মেই তাপ শোষিত হয়েছে, ফলে নেমেছে তাপমাত্রা। আর দ্বিতীয়ত, এই সময়ে হাওয়ার শীতল ভাব কুয়াশা পড়ার অনুকূল পরিবেশ তৈরি করেছে। ফলে সকালের দিকে তাপমাত্রার পারদ সেভাবে চড়তে পারেনি। মোট কথা, এবছর চলতি মাসে রাজধানীর আবহাওয়াতেই শীতলভাব ছিল। যা ২৬ বছর পর ফের দিল্লিবাসীকে শীতলতম অক্টোবরের অনুভূতি দিয়েছে।

[আরও পড়ুন: অমিত শাহর কাছে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নালিশ, ধনকড়ের আচরণে ক্ষুব্ধ শাসকদল]

অঙ্ক কষে আবহবিদরা জানাচ্ছেন, এমন আবহাওয়া বজায় থাকলে আগামী ১ নভেম্বর দিল্লির তাপমাত্রা পারদ দাঁড়াবে ১১ ডিগ্রি সেলসিয়াস। তার কয়েকদিনের মধ্যে দশের নিচে নেমে যাবে, অর্থাৎ রাজধানীতে জাঁকিয়ে বসবে শীত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ