১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্ত্রীর সঙ্গে যৌন মিলন স্বামীর অধিকারের মধ্যে পড়ে না, জানাল দিল্লি হাই কোর্ট

Published by: Biswadip Dey |    Posted: January 20, 2022 8:51 pm|    Updated: January 20, 2022 8:51 pm

Delhi High Court says husband cannot claim the right to have Physical intimacy with wife | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনওই যৌন সম্পর্কের (Physical intimacy) জন্য জোর করা যায় না সঙ্গীকে। এমনকী, দাম্পত্যের ক্ষেত্রেও সঙ্গম করার অধিকার ফলানো যায় না সঙ্গীর কাছে। বৃহস্পতিবার এক মামলার শুনানিতে এমনই মন্তব্য করল দিল্লি হাই কোর্ট (High Court)। বিচারপতি সি হরি শংকর বলেন, ‘‘এমনকী বিয়ের ক্ষেত্রেও আমরা যৌন সম্পর্ক নিয়ে যতই উঁচু প্রত্যাশা রাখি না কেন, আপনি কখনও সঙ্গীর কাছে যৌন মিলনের অধিকার দাবি করতে পারেন না।’’

বৈবাহিক ধর্ষণকে ‘অপরাধ’ হিসেবে গণ্য করার আরজি জানিয়ে জমা পড়া একাধিক পিটিশ‌নের শুনানি শুরু হয় গত সপ্তাহে। সেই পিটিশনের শুনানিতেই এদিন আদা‌লত এই মন্তব্য করেছে। এই মামলায় ‘অ্যামিকাস কিউরি’ তথা নিরপেক্ষ পরামর্শদাতার দায়িত্বে থাকা রেবেকা জন বলেন, ‘‘বিয়েতে যৌন সম্পর্কের ন্যায্য প্রত্যাশা থাকেই। প্রত্যাশা কখনও শাস্তিযোগ্য হতে পারে না। কিন্তু প্রত্যাশা থেকে যদি জবরদস্তি ও বলপ্রয়োগ করে শারীরিক সম্পর্ক স্থাপন করা হয় তাহলে সেক্ষেত্রে সেটা অবশ্যই অপরাধ।’’ স্ত্রীর সম্মতির বিরুদ্ধে তাঁর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের বিষয়টি আইনের আওতায় আনার দাবি জানানো হচ্ছে বলে তিনি আদা‌লতকে জানান। আগামিকাল, শুক্রবারও এই মামলার শুনানি রয়েছে।

[আরও পড়ুন: প্রয়োজন নেই অ্যান্টিভাইরালের! করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় নয়া নির্দেশিকা কেন্দ্রের]

উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারাকে চ্যালেঞ্জ করে একাধিক পিটিশন জমা পড়েছে আদালতে। ওই ধারায় স্ত্রীর বয়স ১৫ বছরের বেশি হলে তার সঙ্গে বলপূর্বক সঙ্গমকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর বিরুদ্ধেই ওই পিটিশনগুলি জমা পড়েছে।

এর আগে গত মাসে গুজরাট হাই কোর্ট দাম্পত্য বিবাদের একটি মামলার শুনানিতে জানিয়েছিল, স্ত্রীকে কখনও যৌন সম্পর্কে বাধ্য করতে পারেন না স্বামী। তারও আগে মার্চ মাসে সুপ্রিম কোর্ট এক রায়ে জানিয়ে দিয়েছিল, স্ত্রী কোনওভাবই স্বামীর সম্পত্তি নন। তাই তাঁকে জোর করে সঙ্গম কিংবা কোনও বৈবাহিক দায়িত্বে পালনের জন্যই বাধ্য করতে পারেন না স্বামী।

[আরও পড়ু‌ন: অবাক কাণ্ড! পুলিশি ধরপাকড় এড়াতে মাস্কের বদলে কলাপাতা ছিঁড়ে মুখ ঢাকলেন প্রৌঢ়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে