BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

লকডাউনের চতুর্থ পর্বে দিল্লিতে চালু হচ্ছে মেট্রো! ইঙ্গিত কর্তৃপক্ষের

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 15, 2020 5:27 pm|    Updated: May 15, 2020 5:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের চতুর্থ পর্বেই চালু হতে পারে দিল্লি মেট্রো। একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সেই সম্ভাবনার কথাই তুলে ধরেছেন দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের (DMRC) এক আধিকারিক। তবে নির্দিষ্ট কিছু রুটেই তা চলানো হবে জানা যায়।

লকডাউনের চতুর্থ পর্বে বেশ কয়েকটি বিষয়ে ছাড় মেলার সম্ভাবনার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লকডাউনের তৃতীয় পর্বে পঞ্চম দফার বৈঠকে দিল্লি কনটেনমেন্ট (Contenment) জোন ছাড়া বাকি স্থানগুলিতে লকডাউনের নিয়মে শিথিলতা জারি করার অনুমতিও চেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। সেই মত রাজ্যে লকডাউন তুলে দেওয়া হবে কিনা ও মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে দিল্লিবাসীর মতামত চান তিনি। সূত্রের খবর, সেই মতামতের উপর ভিত্তি করেই দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের এক আধিকারিক আজ জানান, “লকডাউনের চতুর্থ পর্বে দিল্লি মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে। তবে তা করা হবে নির্দিষ্ট কয়েকটি রুটে বিধি-নিষেধ মেনে। মেট্রো পরিষেবা সচল করা হলেও বজায় রাখা হবে সামাজিক দূরত্ব।” ২২ মার্চ জনতা কারফিউ-এর দিন থেকেই স্তব্ধ হয়ে যায় দিল্লি মেট্রো। দিল্লি সরকার ও কেন্দ্রীয় সরকারের সহমত পেলেই তা ফের চালু করা হবে বলে জানান DMRC আধিকারিক।

[আরও পড়ুন:ফের করোনায় আক্রান্ত এক জওয়ান, আংশিক বন্ধ করা হল দিল্লির সেনা ভবন]

দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাস গেহলট জানান, “মেট্রো চললেও সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে কড়া নজরদারি চলবে। স্টেশনে প্রবেশের আগেই প্রতিটি যাত্রীর থার্মাল স্ক্রিনিং করা হবে। যাত্রীদের হাত স্যানিটাইস করা হবে। প্রতিটি সিটে স্টিকার দিয়ে কতজন যাত্রী বসতে পারবেন তাও স্থির করে দেওয়া হবে। কোনও স্টেশনে ভিড় দেখলে সেখানে যাত্রীদের উঠতে বাধা দেওয়া হবে। শুধুমাত্র প্রধান কয়েকটি স্টেশনে ট্রেন থামানো হবে।” মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭মে-র পর লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করেন। তবে সেই চতুর্থ পর্বে কী কী নিয়ম থাকবে তার নীল নকশা ১৮ মে প্রকাশ্যে আনা হবে। প্রায় ২ মাস পর মেট্রো চালানোর জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের থেকে অনুমতি মিললে সিগন্যাল, বিদ্যুৎ, মেট্রোর ট্র্যাক সবকিছু পরীক্ষা করে পর্যাপ্ত নিরাপত্তা দিয়েই চালানো হবে বলে জানান DMRC-র ডিরেক্টর অনুজ দয়াল।

[আরও পড়ুন:করোনাযুদ্ধে আয়ুর্বেদ ম্যাজিকেই ভরসা, চার ভেষজ ওযুধ পরীক্ষা করবে কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement