BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

JNU চত্বরের মধ্যেই ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা! ক্ষুব্ধ মহিলা কমিশনের ‌নোটিশ রেজিস্ট্রারকে

Published by: Biswadip Dey |    Posted: January 22, 2022 9:37 pm|    Updated: January 22, 2022 9:37 pm

Delhi women's panel issues notice to JNU registrar over assault case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) ক্যাম্পাসের মধ্যেই এক ছাত্রীকে শ্লীলতাহানির (Assault) চেষ্টার অভিযোগ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। এবার দিল্লির (Delhi) মহিলা কমিশন নোটিশ পাঠাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে। সেই নোটিশে জানানো হয়েছে, ওই ঘটনার পরে জেএনইউ চত্বরে পড়ুয়াদের বিরুদ্ধে যৌন অপরাধ রুখতে যে পদক্ষেপের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে, তা এবার মেনে নিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মহিলা কমিশনের চেয়ারম্যান স্বাতী মালিওয়াল এপ্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘আমি জেএনইউ প্রশাসনকে একটি নোটিশ পাঠিয়ছি। আমি চাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে প্রতিবাদীদের দাবি মেনে নেন। আইন মেনেই আইসিসি তৈরি করা হয়েছে। কিন্তু আমি বুঝতে পারছি না সেই কমিটিতে পড়ুয়া ও শিক্ষকদের প্রতিনিধিত্ব বেশি পরিমাণে নেই কেন। কেন কমিটির নিয়োগ পদ্ধতিতে তেমন স্বচ্ছতা নেই?’’

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি’, ২৪ ঘণ্টার মধ্যেই সুরবদল প্রিয়াঙ্কা গান্ধীর]

সেই সঙ্গে তিনি উদ্বেগ প্রকাশ করেন, কী করে বিশ্ববিদ্যালয় চত্বরে এই ধরনের ঘটল তা নিয়ে। তাঁর কথায়, ‘‘এটা খুবই দুঃখের যে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মধ্যেই এই ধরনের ঘটনা ঘটেছে। পড়ুয়াদের নিরাপত্তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রাথমিক দায়িত্ব।’’

ঠিক কী হয়েছিল? এক পিএইচডির ছাত্রীর অভিযোগ, ঘটনার দিন রাত ১১টা ৪৫ মিনিট নাগাদ এক বাইক আরোহী বিশ্ববিদ্যালয় চত্বরের মধ্যেই তাঁর উপরে চড়াও হয়। ওই ব্যক্তি ছাত্রীটির শ্লীলতাহানির (Molestation) চেষ্টা করে। কোনও মতে দুষ্কৃতীর হাত ছাড়িয়ে পালিয়ে যেতে সক্ষম হন তরুণী।

উল্লেখ্য, গত বছরের এপ্রিলেও হোস্টেলে পড়ুয়াদের হয়রানির অভিযোগ উঠেছিল। তারও আগে হোলির দিন জেএনইউ চত্বরে নগ্ন হয়ে এসে অসভ্যতা করেছিল কয়েকজন বহিরাগত। ছাত্রীদের পিছু নেওয়ার অভিযোগও ওঠে মদ্যপদের বিরুদ্ধে। বারবার এই ধরনের ঘটনা কেন ঘটছে সেই প্রশ্ন তুলে বিশ্ববিদ্যালয় চত্বরে ক্ষোভ দেখাচ্ছেন শিক্ষক ও পড়ুয়াদের একাংশ। এই পরিস্থিতিতেই এই নোটিশ পাঠাল মহিলা কমিশন।

[আরও পড়ুন: গোয়ায় কংগ্রেস-তৃণমূলের জোট নিয়ে আশাবাদী নাফিসা আলি, সোনিয়ার কাছে আবেদন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে