৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বামপন্থা মুছে গেলে ভারতের সর্বনাশ হবে, ইঙ্গিতপূর্ণ মন্তব্য জয়রাম রমেশের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 5, 2018 11:14 am|    Updated: September 14, 2019 2:07 pm

Demise of left indicates disaster for India: Jairam Ramesh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ২ দশকের বাম দুর্গ নিশ্চিহ্ন করে সদ্য ত্রিপুরাতে পদ্মফুল ফুটেছে। মানিক সরকারের নেতৃত্বে বাম জমানার অবসানে কিন্তু উদ্বেগ চেপে রাখেননি বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়রাম রমেশ। বলেছেন, ‘ভারত থেকে যদি বামপন্থা মুছে যায়, তাহলে দেশের সর্বনাশ হবে।’ তাঁর মন্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

[সোপিয়ানে ফের জঙ্গি হামলা, খতম কুখ্যাত লস্কর জঙ্গি-সহ ৪]

একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে জয়রাম রমেশ বলেন, ‘এটা সত্যি যে বাম ও কংগ্রেসের মতবাদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। কিন্তু এটা ঘটনা যে বামপন্থা এ দেশের বুক থেকে মুছে গেলে আদতে ভারতেরই ক্ষতি।’ তাঁর মতে, বামপন্থাকে এ দেশে আরও শক্তিশালী হতে হবে। হতে পারে বাম ও কংগ্রেস বিরোধী, কিন্তু বামপন্থা মুছে গেলে ভারতের বড় ক্ষতি হয়ে যাবে, মত বর্ষীয়ান কংগ্রেস নেতার। তবে যে দলের এক নেতা এই মন্তব্য করছেন, ভুললে চলবে না সেই দল এবছর ত্রিপুরাতে খাতাও খুলতে পারেনি। ২০১৩-য় যাদের ১০ জন বিধায়ক ছিল, এবছর সেই কংগ্রেসের বিধায়ক সংখ্যা ০।

তিনি অবশ্য এও জানিয়েছেন যে পরিবর্তিত সমাজব্যবস্থার সঙ্গেই বাম মতাদর্শকেও খানিকটা পালটাতে হবে। পালটাতে হবে নেতৃত্বকেও। হয়ে উঠতে হবে আরও যুগোপযোগী। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, ‘বামপন্থীদের নিজেদের খানিকটা পালটাতে হবে। মানুষের চাহিদা বদলেছে, সেটা বুঝতে হবে। বুঝতে হবে যে সমাজও দ্রুত বদলেছে।’ গত শনিবার ত্রিপুরা ভোটের ফলাফল বেরোতেই দেখা যায় বিজেপি ও জোটসঙ্গীরা ৫৯টির মধ্যে ৪৩টি আসন জিতেছে। একা বিজেপি পেয়েছে ৩৫টি আসন।

[‘নমাজ বারবার পড়া হলেও হোলি বছরে একবারই আসে’, বিস্ফোরক যোগী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে