৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে ক্রমশ থাবা গেড়ে বসছে ডেঙ্গু। রাজ্যের রাজধানীতেই ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। গোটা বিহারে প্রায় ১ হাজার ৯২৩ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত। তার মধ্যে ১ হাজার ৪১০ জনই পাটনার বাসিন্দা। প্রত্যেকের শরীরেই ডেঙ্গুর জীবাণু পাওয়া গিয়েছে।

রাজ্যের করালবাগ, গারদানি বাগ, ডাকবাংলো ও এসকে পুরিতে ডেঙ্গির প্রকোপ বেশ বেশি। কারণ এইসব এলাকাগুলিতে বৃষ্টি হয়েছিল প্রচুর। বৃষ্টির জমা জল নমে যাওয়ার পরই এখানে ডেঙ্গুর ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে শুধু ডেঙ্গু নয়, চিকনগুনিয়াতেও আক্রান্ত হয়ে বহু মানুষ হাসপাতালে ভরতি হয়েছেন। এক্ষেত্রেও পাটনাই রাজ্যের অন্য জায়গাগুলির তুলনায় এগিয়ে রয়েছে। গোটা রাজ্য থেকে প্রায় ১৫০টি চিকনগুনিয়ায় আক্রান্ত রোগীর খবর মিলেছে। তার মধ্যে ১৪০ জনই পাটনার বাসিন্দা। বৃষ্টি থেমে যাওয়ার পরও রাজ্যের অধিকাংশ এলাকায় জল জমে রয়েছে। সেখানেই বাড়ছে ডেঙ্গির মশা। যার ফল ভুগতে হচ্ছে রাজ্যবাসীকে। এর জন্য অনেকে নিকাশি ব্যবস্থাকেও দায়ী করেছেন।

[ আরও পড়ুন: সাভারকরকে ভারতরত্ন দেওয়ার প্রস্তাব, বিতর্কে মহারাষ্ট্র বিজেপির নির্বাচনী ইস্তেহার ]

সোমবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ডেঙ্গু নিয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন। পাটনার বন্যা পরিস্থিতি ও ডেঙ্গু নিয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকের পর চারজনকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়ছে। গোটা পরিস্থিতি নিয়ে এক মাসের মধ্যে ওই কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। পাটনা-সহ রাজ্যের সমস্ত এলাকায় নিকাশি ব্যবস্থা যাতে ঠিক থাকে, তার নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই গাফিলতির অভিযোগে একাধিক সরকারি আধিকারিককে সাসপেন্ড করেছেন তিনি। অনেকের বেতনও কেটে নেওয়া হয়েছে। শোকজ করা হয়েছে রয়েকজনকে।

এদিকে মঙ্গলবার পাটনা মেডিক্যাল কলেজে ডেঙ্গু রোগীদের দেখতে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনীকুমার চৌবে। সেখান থেকে বেরনোর পরই তাঁর গায়ে কালি ছিটিয়ে দেয় ২ যুবক। ঘটনায় হতবাক হয়ে যান চৌবে এবং তাঁর অনুগামীরা। শুরু হয়ে যায় হুড়োহুড়ি। তখন পালিয়ে যায় দুই যুবক। জানা গিয়েছে, বিহারে বন্যাত্রাণ বণ্টনে কেন্দ্রীয় সরকারের অবহেলার প্রতিবাদ করতে গিয়েই এই কাণ্ড ঘটিয়েছে দুই যুবক।

[ আরও পড়ুন: আজই শেষ হতে চলেছে অযোধ্যা বিবাদ মামলার শুনানি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং