BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

‘চিন কি ভারতের মাটি দখল করেছে?’, ফের মোদিকে প্রশ্ন রাহুলের

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 23, 2020 3:24 pm|    Updated: June 23, 2020 3:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ নিয়ে ফের কেন্দ্রকে প্রশ্ন ছুড়ে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছবি শেয়ার করে চিনের আগ্রাসন নিয়ে নরেন্দ্র মোদিকে এদিন সওয়াল করেন ওয়ানাড় সাংসদ। পাশাপাশি মঙ্গলবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে ফের মোদি সরকারের ব্যর্থতা নিয়ে তোপ দাগেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং (Dr. Manmohan Sing)-সহ সোনিয়া গান্ধী।

চিনের আগ্রাসন নিয়ে সরকারকে বারেবারে প্রশ্নবাণে বিদ্ধ করছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। মঙ্গলবার প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর তোলা লাদাখের প্যাংগং সো হ্রদের একটি ছবি পোস্ট করে ফের কেন্দ্রকে আক্রমণ করেছেন কংগ্রেস সাংসদ। রাজীব গান্ধীর ছবিটি দিয়ে টুইটে হিন্দিতে লেখেন, “আমরা চিনা আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি। চিন কি ভারতীয় অঞ্চল দখল করেছে?”

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ফুট উপরে এই প্যাংগং লেকের কাছেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) ভারতের সঙ্গে সংঘাত চলছে চিনের। পিপলস লিবারেশন আর্মির (PLA) সঙ্গে সংঘর্ষে এই এলাকাতেই ভারতের ২০ জন জওয়ান শহিদ হয়েছিলেন। গত কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রীকে লাদাখ নিয়ে একাধিক সওয়াল করে এভাবেই নাস্তানাবুদ করে চলেছেন ওয়ানাড় সাংসদ।

[আরও পড়ুন:‘চৌকিদার চাইনিজ হ্যায়’, লাদাখ ইস্যুতে মোদিকে বিঁধতে নয়া স্লোগান ছত্তিশগড় কংগ্রেসের]

অন্যদিকে রাহুল গান্ধীর সুরে সুর মিলিয়ে এদিন ফের কেন্দ্রের ব্যর্থতা ও সীমান্ত পরিস্থিতি নিয়ে সওয়াল খাঁড়া করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং। মঙ্গলবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির ভারচুয়াল বৈঠকে দলের অন্তর্বর্তী সভানেত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, “এই সংকটময় পরিস্থিতি ক্ষমতার আস্ফালন ও সাহস দিয়ে নয়, প্রচেষ্ঠা দিয়ে সমাধান করতে হবে। সীমান্তের এই সংকটকালীন পরিস্থিতি যথার্থভাবে সামাল দিতে না পারলে তা ভবিষ্যতে আরও গম্ভীর হয়ে উঠবে।”

[আরও পড়ুন:আর্থিক সংকট কাটাতে বড় পদক্ষেপ, নতুন নিয়োগ বন্ধ করল রেল]

প্রাক্তন প্রধানমন্ত্রীর কথারল রেশ টেনেই মঙ্গলবারের কংগ্রেসের এই ভারচুয়াল বৈঠকে দেশের অর্থনৈতিক সংকট, সীমান্ত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী। তাঁর কথায়, “করোনা মহামারীর জন্য দেশে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। একই সঙ্গে সীমান্তের পরিস্থিতিও গুরুতর। এই দুই সংকটের জন্যই দায়ী কেন্দ্রীয় সরকার। কারণ তারা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে।” এদিনের বৈঠকে দেশের সার্বভৌমত্ব নিয়েও মোদি সরকারের তীব্র সমালোচনা করেন সোনিয়া গান্ধী। যদিও কংগ্রেসের একের পর এক সমালোচনার মুখে এখনও কার্যত মৌনতাকেই শ্রেষ্ঠ পথ হিসেবে বেছে নিয়েছে গেরুয়া শিবির।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement