৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের মাঝেই কমল রান্নার গ্যাসের দাম, সামান্য স্বস্তি আমজনতার

Published by: Biswadip Dey |    Posted: March 31, 2021 8:14 pm|    Updated: March 31, 2021 8:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ফেব্রুয়ারি থেকেই লাগাতার নাভিশ্বাস উঠছিল আমজনতার। অবশেষে খানিক স্বস্তি। সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের (Domestic LPG) দাম কমল ১০ টাকা। এছাড়াও এই সপ্তাহেই তিন বার দাম কমেছে পেট্রল-ডিজেলেরও (Petrol-Diesel)। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার কারণে গত কয়েকদিনে জ্বালানির দাম কমেছে। তারই সুফল হিসেবে পেট্রল-ডিজেলের পরে এবার সামান্য হলেও কমল রান্নার গ্যাসের দাম।

গত দু’মাস ধরে ভরতুকিযুক্ত এলপিজি গ্যাসের দাম চড়চড় করে বাড়ছিল। কমেছে ভরতুকির পরিমাণও। সব মিলিয়ে পকেটে টান সাধারণ মানুষের। কলকাতায় একটি সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৮৪৫ টাকায়। অবশেষে ১০ টাকা কমল দাম। প্রসঙ্গত, নতুন দাম আগামীকাল থেকে কার্যকর হবে।

[আরও পড়ুন: কার্তি চিদাম্বরমের স্ত্রীর নাচের ভিডিও পোস্ট করে ভোট প্রচার বিজেপির! তীব্র কটাক্ষ কংগ্রেসের]

রাতারাতি পেট্রল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম কমার কারণ হিসেবে এক শীর্ষ সরকারি আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ”আন্তর্জাতিক বাজারে তেলের দামের বাড়াকমার উপরেই নির্ভর করে জ্বালানির মূল্য। গত কয়েক দিন ধরেই তেলের দাম নিম্নমুখী। মঙ্গলবার দাম সামান্য বাড়লেও সব মিলিয়ে ট্রেন্ড কমতির দিকেই। তারই প্রভাব পড়েছে দেশীয় জ্বালানির মূল্যে।”

গত জানুয়ারি থেকেই ধীরে ধীরে বাড়ছিল ভরতুকিযুক্ত রান্নার গ্যাসের দাম। ফেব্রুয়ারি থেকেই সেই গ্রাফ ক্রমশই ঊর্ধ্বমুখী হয়েছে। পেট্রল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম হয়ে দাঁড়িয়েছিল বিরোধীদের হাতিয়ার। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারে সব বিরোধী দলই সরকারকে কাঠগড়ায় তুলেছে এই মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে। যদিও কেন্দ্র তখন থেকেই বলে এসেছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলেই এই নিত্যপ্রয়োজনীয় জ্বালানির দাম বেড়েছে। সেই সঙ্গে রাজ্য সরকার যে কর নেয়, সেটাও দাম বাড়ার ফ্যাক্টর বলে দাবি জানিয়েছিল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘হিন্দু ও খ্রিস্টান মেয়েদের টার্গেট করছে আইসিস’, বিস্ফোরক অভিযোগ কেরলের বিজেপি নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement