০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

PM CARES-এ কোটি কোটি টাকা ঢেলেছে চিনা সংস্থাগুলি, চাঞ্চল্যকর দাবি কংগ্রেসের

Published by: Subhajit Mandal |    Posted: June 29, 2020 8:55 am|    Updated: June 29, 2020 10:33 am

Donations from Chinese firms have poured into PM CARES fund!

স্টাফ রিপোর্টার: রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনের অর্থ এসেছে বলে কংগ্রেসের (Congress) সঙ্গে বেজিংয়ের সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি(BJP)। তার জবাবও দিয়েছে সোনিয়া গান্ধীর দল। কিন্তু তার সঙ্গে পালটা আক্রমণেও নামল কংগ্রেস। দেশের বৃহত্তম বিরোধী দলের অভিযোগ, চিনের সংস্থা থেকে টাকা এসেছে PM CARES ফান্ডে।

রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনের দুতাবাস থেকে টাকা এসেছে। সম্প্রতি এই অভিযোগে জাতীয় রাজনীতিতে এক নতুন মোড় আনেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (JP Nadda)। এরই পালটা রবিবার বিজেপি ও PM CARES তহবিলের সঙ্গে চিনের যোগসুত্র টানল কংগ্রেস। রবিবার এক অনলাইন সাংবাদিক সম্মেলনে করোনা আক্রান্ত কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেন, “রাজনাথ সিং থেকে নীতিন গডকড়ি বা অমিত শাহ। দেশের কোনও রাজনৈতিক দল বা তাদের সভাপতি এত ধারাবাহিকভাবে চিনের কমিউনিস্ট পার্টির সঙ্গে সাক্ষাৎ করেনি বা প্রতিনিধি দল পাঠায়নি, যা বিজেপি করেছে। এমনকী নরেন্দ্র মোদি (Narendra Modi) দেশের প্রধানমন্ত্রী হিসাবে পাঁচবার ও গুজরাতের মুখ‌্যমন্ত্রী থাকাকালীন চারবার চিন সফর করেছেন।”

[আরও পড়ুন: বেজিংকে কড়া বার্তা, জাপানের সঙ্গে যৌথ নৌ মহড়া সারল ভারত]

তাঁর প্রশ্ন, “হুয়েই যা চিনের পিপলস লিবারেশন আর্মির দোসর, তারা PM CARES ফান্ডে সাত কোটি টাকা দেয়নি? চিনের অ‌্যাপ টিকটক কি ৩০ কোটি টাকা দেয়নি? এছাড়া পেটিএম, যাদের ৩৮ শতাংশ শেয়ার চিনের কোম্পানির, তারাও কি এই ফান্ডে একশো কোটি টাকা দেয়নি? ওপো কি এক কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেয়নি? নাকি শাওমি ১৫ কোটি টাকা দেয়নি? যে দেশের প্রধানমন্ত্রী নিজের তৈরি বিশেষ ফান্ডে চিনের সংস্থা থেকে শত শত কোটি টাকা নেন, যে তহবিলের অডিট আবার সিএজি-সহ পাবলিক সংস্থা করতে পারে না, বা যা আরটিআই আইনের আওতায় পড়ে না, তারা কীভাবে চিনের সঙ্গে লড়াই করার কথা চিন্তা করবে?”

[আরও পড়ুন: লাদাখে ধীরে ধীরে থাবা বসাচ্ছে লালফৌজ, অনেক আগে সতর্ক করেছিলেন স্থানীয় বিজেপি নেতা]

কংগ্রেস একদিকে যেমন লাদাখ পরিস্থিতি নিয়ে কেন্দ্র সরকারের বিরুদ্ধে আক্রমণ চালিয়ে যাচ্ছে, তেমনই সরব পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধি নিয়েও। আজ, সোমবার ব্লক স্তরে সামাজিক দুরত্ব মেনে প্রতিবাদ
কর্মসূচি নেওয়া হয়েছে। তারপর জেলাশাসকদের কাছে রাষ্ট্রপতির উদ্দেশে‌ হলফনামা দেবেন কংগ্রেসের জেলাস্তরের নেতারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে