BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের সুফল! সংক্রমণের হারে লাগাম পড়েছে, দাবি স্বাস্থ্যমন্ত্রকের

Published by: Paramita Paul |    Posted: April 17, 2020 5:21 pm|    Updated: April 17, 2020 5:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে। গত ২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু হারও। এমনকী, সংক্রমণেও কিছুটা লাগাম পরানো গিয়েছে বলে মনে করছে স্বাস্থ্যমন্ত্রক।এর নেপথ্যে কি লকডাউন? উঠছে প্রশ্ন। শুক্রবার দেশের সংক্রমণের পরিসংখ্যান তুলে ধরে এমনটাই দাবি করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, লকডাউনের আগে দেশে আক্রান্তের সংখ্যা প্রতি তিনদিনে দ্বিগুণ হচ্ছিল। কিন্তু গত সাতদিনের পরিসংখ্যানে দেখা গিয়েছে, অন্তত ৬ দিন অন্তর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। দেশের ১৯টি রাজ্যে দ্বিগুণ হারে বৃদ্ধি নিয়ন্ত্রণে এসেছে বলেও জানান তিনি। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে, কেরল, উত্তরাখণ্ড. হরিয়াণা, হিমাচলপ্রদেশ. চণ্ডিগড়, লাদাখ, পুদুচেরি, দিল্লি, বিহার, ওড়িশা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, অসম। সংক্রমণ রোধে সরকার আপ্রাণ চেষ্টা করছে বলেও জানান তাঁরা।

[আরও পড়ুন : ‘বাড়বে টাকার জোগান, উপকৃত হবেন গরিব ও কৃষকরা’, রিজার্ভ ব্যাংকের প্রশংসা মোদির]

লব আগরওয়ালের আরও এক পরিসংখ্যান আশার আলো দেখাচ্ছে। তিনি জানান, আক্রান্তদের মধ্যে ১৩.৬ শতাংশ সুস্থ হয়েছেন। সুস্থ হওয়া রোগীর সংখ্যা মৃত্যু র চেয়ে অনেকটাই বেশি বলে দাবি করা হচ্ছে। দাবি, আক্রান্ত ৮০ শতাংশ রোগী সুস্থ হচ্ছে। মৃত্যু হচ্ছে ২০ শতাংশ আক্রান্তের। এ প্রসঙ্গে স্বাস্থ্য মন্ত্রকের সচিব বলেন, “এখনও পর্যন্ত ১৭৪৯ জন সুস্থ হয়েছেন। আবার গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ১০০৭ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশে মোট সংক্রামিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩,৩৮৭।” তবে গত কয়েকদিনের তুলনায় কমেছে মৃত্যু হার। ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু হয়েছে। এই পরিসংখ্যান দেখে ওয়াকিবহাল মহলের মতে, লকডাউনের সুফল পেতে শুরু করেছে দেশ। তবে ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে এই সুফল ধরে রাখা যাবে তো? উঠছে প্রশ্নও।

[আরও পড়ুন : ‘ভারত করোনার সঙ্গে লড়ছে আর পাকিস্তান সন্ত্রাস ছড়াচ্ছে’, তোপ সেনাপ্রধানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement