Advertisement
Advertisement

Breaking News

CBSE topper

বোর্ডের পরীক্ষায় ৫০০-তে ৫০০! তাক লাগিয়ে সিবিএসই দ্বাদশে প্রথম বুলন্দশহরের তানিয়া

এত ভাল রেজাল্ট হবে ভাবিনি, মন্তব্য ছাত্রীর।

DPS Bulandshahr girl Tanya Singh becomes CBSE topper | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:July 22, 2022 2:49 pm
  • Updated:July 22, 2022 8:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিডাল ডেস্ক: আজ প্রকাশিত হয়েছে চলতি বছরের সিবিএসই (CBSE) দ্বাদশ শ্রেণির ফলাফল। এবার পাশের হার হয়েছে ৯২.৭১ শতাংশ। স্বপ্নের নম্বর পেয়ে দেশে প্রথম হয়েছেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বুলন্দশহরের তানিয়া সিং (Tanya Singh)। তানিয়া ৫০০ নম্বরের পরীক্ষায় ‘ফুল মার্কস’ ৫০০ পেয়েছেন। এখন অভিনন্দনের বন্যায় ভাসছেন এই মেধাবী ছাত্রী।

দিল্লি পাবলিক স্কুলের ছাত্রী তানিয়া। ডিপিএসের (DPS) প্রিন্সিপাল ইতিমধ্যে নিশ্চিত করেছেন CBSE-র দ্বাদশের পরীক্ষায় গোটা দেশে প্রথম হয়েছেন তানিয়া। পাশাপাশি নয়ডার (Noida) অ্যামিটি স্কুলের ছাত্রী যুবাক্ষী ভিগও (Yuvakshi Vig) ৫০০-তে ৫০০ পেয়ে অনন্য নজির গড়েছেন বলে জানা গিয়েছে। বোর্ডের পরীক্ষায় তাঁর বিষয় ছিল ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান ও চিত্রকলা। সবক’টি বিষয়ে ১০০-তে মধ্যে ১০০ নম্বর পেয়েছেন তিনি। ফল জানার পর যুবাক্ষী বলেন, “সাধ্য মতো পরিশ্রম করেছিলাম, কিন্তু এমন ফল হতে পারে ভাবিনি।” 

Advertisement

[আরও পড়ুন: কেরলে সন্ধান মিলল মারাত্মক সংক্রামক আফ্রিকান সোয়াইন জ্বরের, নেই প্রতিষেধক]

এদিকে কৃতী তানিয়াকে নিয়ে আনন্দ মেতেছে বুলন্দশহর। সংবাদমাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় তানিয়া জানিয়েছেন, “গোটা দেশের মধ্যে টপার হওয়া আমার কাছে ভীষণ গর্বের। এত ভাল রেজাল্ট হবে ভাবিনি।” তানিয়ার স্কুলের আরেক ছাত্রী সৌম্যা নামদেবও নজর কেড়েছেন। পাঁচশোর মধ্যে সৌম্যার নম্বর ৪৯৫। আরেক ছাত্রী, ভূমিকা গুপ্তা ৫০০-র মধ্যে ৪৯৯ নম্বর পেয়েছেন। বুলন্দশহরের ডিপিএস থেকে এবার সিবিএসই দ্বাদশে ২৫০ জন পড়ুয়া পরীক্ষা দিয়েছিল। সকলেই কৃতকার্য হয়েছেন।

Advertisement

এদিকে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় রাজ্যে সবচেয়ে ভাল ফল করেছে সাউথ পয়েন্ট হাইস্কুল (South Point High School)। ৯৯ শতাংশ নম্বর পেয়েছেন কলকাতা শহরের এই স্কুলের অভিয়া রায় (হিউম্যানিটিজ) এবং জাহ্নবী সাউ (বিজ্ঞান)। দু’জনেই ৫০০-র মধ্যে ৪৯৫ নম্বর পেয়েছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘স্বাধীনতা দিবসের দু’দিন আগে থেকেই বাড়িতে টাঙান জাতীয় পতাকা’, আরজি প্রধানমন্ত্রীর]

এবারের সিবিএসই টার্ম ১ ও টার্ম ২ পরীক্ষা মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লক্ষ। টার্ম ২-র পরীক্ষা হয়েছিল অফলাইনে। গত ২৬ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত সময়কালে এই পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার ছেলেদের পাসের হার ৯১.২৫ শতাংশ। মোট পরীক্ষার্থীদের মধ্যে পাসের শতাংশ এবার ৯২.৭১।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ