২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লেনিন, শ্যামাপ্রসাদের পর এবার ভাঙা হল আম্বেদকরের মূর্তি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 7, 2018 4:07 pm|    Updated: September 13, 2019 7:29 pm

Dr BR Ambedkar's statue vandalized in Meerut

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লেনিন, শ্যামাপ্রসাদ, পেরিয়ারের পরিণতি হল বাবাসাহেব আম্বেদকরেরও। ত্রিপুরার অশান্তি ছড়াল উত্তরপ্রদেশেও। ভেঙে দেওয়া হল সংবিধান প্রণেতার মূর্তি। এর জেরে নতুন করে অশান্তি ছড়িয়েছে মিরাটে।

[  দুধ দিয়ে শোধন করা হবে শ্যামাপ্রসাদের মূর্তি, জানালেন দিলীপ ]

জানা যাচ্ছে, মিরাটের মাওয়ানায় মঙ্গলবার রাতে ভেঙে দেওয়া হয়েছে আম্বেদকরের মূর্তি। কে বা কারা এ কাজ করেছে তা স্পষ্ট নয়। এখনও দুষ্কৃতীদের সন্ধান চালাচ্ছে পুলিশ। রাতের অন্ধকারেই এ কাজ করে গিয়েছে দুষ্কৃতীরা। সকাল হতেই তা বাকিদের চোখে পড়ে। বাবাসাহেবের এই অপমানে ক্ষোভে ফেটে পড়েন উপজাতি ও নিম্নবর্গের মানুষরা। তাঁরা পথ অবরোধ করে সকাল থেকেই বিক্ষোভ দেখাচ্ছেন। ফলে আজ আবার নতুন করে উত্তপ্ত হয়েছে উত্তরপ্রদেশের বিস্তীর্ণ অঞ্চল।

[  ত্রিপুরা কাণ্ডের জের, টালিগঞ্জে ভাঙা হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ]

ঘটনার সূত্রপাত ত্রিপুরায় বিজেপির ক্ষমতাদখলের ঠিক পরেই। ভেঙে দেওয়া হয় লেনিন মূর্তি। তারপরই উত্তপ্ত হয়ে ওঠে গোটা ত্রিপুরা। অভিযোগের আঙুল ওঠে বিজেপি কর্মীদের দিকে। এদিকে লেনিন মূর্তি ভাঙার পাশাপাশি তামিলনাড়ুতে ভেঙে দেওয়া দ্রাবিড় কিংবদন্তি পেরিয়ারের মূর্তি। পালটা হিসেবে বেশ কয়েকজন ব্রাহ্মণের পইতে কেটে দেন নিম্নবর্গের মানুষরা। পেরিয়ারের নামে স্লোগান দিতে দিতেই এ কাজ করেন তাঁরা। এরপরই কলকাতায় ভেঙে দেওয়া হয় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। তা নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে কেওড়াতলা চত্বর। সেখানেই শেষ নয়। এই আঁচ গিয়ে পড়ল উত্তরপ্রদেশেও। সেখানে ভেঙে দেওয়া হল আম্বেদকরের মূর্তিও। সকালবেলা ভাঙা মূর্তি আবিষ্কারের পর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। রাস্তা বন্ধ করে বিক্ষোভ দেখানো শুরু করেন সাধারণ মানুষ। পরে প্রশাসনের আশ্বাসে বিক্ষোভ ওঠে।

মূর্তি ভাঙার হিড়িক যেভাবে রাজ্যে রাজ্যে, তাতে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথাও বলেছেন তিনি। বেনিয়ম রুখতে কঠোর বার্তা দিয়েছেন। এদিকে বারবার বিজেপি কর্মীদের দিকে আঙুল ওঠায় কঠোর হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। দলীয় কর্মীরা এই কাজে যুক্ত থাকলে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। যদিও সবরকম হুঁশিয়ারিতেই কোনও কাজ হচ্ছে না। ত্রিপুরা, বাংলা, তামিলনাড়ু, উত্তরপ্রদেশে ঘটছে একের পর এক মূর্তি ভাঙার ঘটনা। এদিকে বিরোধীদের অভিযোগ তথাগত রায় থেকে রাম মাধব বা জে রাজার মতোই নেতারা মূর্তি ভাঙায় প্ররোচনা দিচ্ছে। তাদের বিরুদ্ধে বিজেপি কি কোনও ব্যবস্থা নেবে। উত্তর নেই। তবে মনীষীদের মূর্তি ভাঙায় গোটা দেশ জুড়েই নিন্দার ঝড় উঠেছে।

 পেরিয়ারের মূর্তি ভাঙার বদলা, দক্ষিণে কাটা হল ব্রাহ্মণদের পৈতা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে