BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শক্তিবৃদ্ধি ভারতীয় সেনার, দেশে তৈরি অত্যাধুনিক মেশিন পিস্তল পাবে বাহিনী

Published by: Monishankar Choudhury |    Posted: January 16, 2021 10:41 am|    Updated: January 16, 2021 10:41 am

DRDO, Army Develop India's 1st Indigenous Machine Pistol | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার দিকে আরও একধাপ এগিয়ে গেল ভারত। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম ৯ এমএম মেশিন পিস্তল পেতে চলেছে ভারতীয় সেনাবাহিনী।

[আরও পড়ুন: টিকাকরণ শুরুর দিনই দেশের করোনা পরিসংখ্যানে স্বস্তি, অনেকটা কমল দৈনিক মৃতের সংখ্যা]

বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রক জানায়, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এবং ভারতীয় সেনাবাহিনীর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই অত্যাধুনিক পিস্তলটি। এতে রয়েছে এমন কিছু বৈশিষ্ঠ যা এই অস্ত্রটিকে নিকটতম প্রতিদ্বন্দ্বীর থেকে অনেকটাই এগিয়ে রেখেছে। ডিআরডিও সূত্রে খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর প্রকল্পে জোর দিয়ে অস্ত্রটি তৈরি করা হয়েছে। ৯ এমএম মেশিন পিস্তলটি তৈরি করতে বিমান নির্মাণে ব্যবহার হওয়া উন্নত মানের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে। এছাড়া, ব্যবহার করা হয়েছে অত্যন্ত মজবুত ও হালকা কার্বন ফাইবার। থ্রি ডাইমেনশন প্রিন্টিংয়ের মাধ্যমে অস্ত্রটির নকশা তৈরি করা হয়। ফলে এর নিশানা অব্যর্থ। হাতিয়ারটি যথেষ্ট হালকা হওয়ায় বাড়তি সুবিধা পাবেন জওয়ানরা। এমন এক একটি পিস্তলের দাম ৫০ হাজার টাকা পর্যন্ত হতে পারে বলে খবর। ভারতীয় সেনা ছাড়াও এই পিস্তলটি দেওয়া হবে আইটিবিপি, এসএসবি, সিআরপিএফ ও বিএসএফ জওয়ানদের।

উল্লেখ্য, ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে ‘আত্মনির্ভর’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই দিশায় বড়সড় পদক্ষেপ করে গত ডিসেম্বর মাসে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash missile system) রপ্তানি করার অনুমতি দেয় নয়াদিল্লি। অস্ত্র রপ্তানির মাধ্যমে ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষমাত্রা নিয়েছে ভারত। পাশাপাশি, বন্ধু দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করাও সরকারের উদ্দেশ্য। এখনও পর্যন্ত প্রতিরক্ষা ক্ষেত্রে শুধুমাত্র যন্ত্রাংশ রপ্তানি করত ভারত। কিন্তু আকাশ মিসাইল নিয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরে ভারতীয় হাতিয়ারকে প্রতিদ্বন্দ্বিতা করতে সুবিধা করে দেবে। এদিকে, বিশ্লেষকদের মতে, আকাশ মিসাইল রপ্তানি করলেও প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হতে গেলে ভারতকে অনেকটা পথ চলতে হবে।

[আরও পড়ুন: লিঙ্গ পরিবর্তন করিয়ে বারবার গণধর্ষণ ১৩ বছরের কিশোরকে! চাঞ্চল্যকর ঘটনা দিল্লিতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে