BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

শরীরে রয়েছে করোনার অ্যান্টিবডি! মাত্র ৭৫ মিনিটেই জানিয়ে দেবে DRDO’র নয়া কিট

Published by: Abhisek Rakshit |    Posted: May 21, 2021 9:59 pm|    Updated: May 21, 2021 9:59 pm

DRDO develops COVID-19 antibody detection kit, here's how much it will cost | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ভয়াবহ আকার নিয়েছে করোনা। কোভিড মোকাবিলায় সম্প্রতি 2DG নামে একটি ওষুধ বাজারে এনেছিল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO। আর এবার সংস্থাটি বাজারে নিয়ে এল কোভিডের অ্যান্টিবডি শনাক্তকরণের কিট। যার নাম ডিপকোভান (DIPCOVAN)। এই কিট ব্যবহার করে জানা যাবে, শরীরে করোনার অ্যান্টিবডির উপস্থিত রয়েছে কি না। পাশাপাশি নিউক্লিওক্যাপসিড প্রোটিনও শনাক্ত করা যাবে। অর্থাৎ বোঝা যাবে যে সংশ্লিষ্ট ব্যক্তি কখনও করোনা ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন কি না বা তাঁর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে কি না। এই কিটটি যৌথভাবে তৈরি করেছে DRDO-র ডিফেন্স ইন্সটিটিউট অফ ফিজিওলজি অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস ল্যাব ও দিল্লির ভ্যানগুয়ার্ড ডায়গনস্টিক প্রাইভেট লিমিটেড। সম্প্রতি এর অনুমোদন দিয়েছে ICMR-ও।

DRDO-র তরফে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, সিরাম অথবা প্লাজমায় সার্স-কোভ-২ সম্পর্কিত অ্যান্টিজেনকে টার্গেট করা IgG অ্যান্টিবডির সঠিকভাবে শনাক্ত করবে এই ডিপকোভান। পুরো পরীক্ষাটি শেষ করতে মাত্র ৭৫ মিনিট সময় লাগবে। তাছাড়া এই কিটটি ১৮ মাস পর্যন্ত সংরক্ষিত করেও রাখা যাবে। দিল্লির বিভিন্ন কোভিড হাসপাতালে ১০০০-এর বেশি রোগীর উপর নমুনা পরীক্ষা করা হয়েছে এই কিট ব্যবহার করে। এর আগে গত বছরই এই প্রোডাক্টের তিনটি ব্যাচ বৈধতা পেয়েছিল। তারপর চলতি বছরের এপ্রিল মাসে মেলে চূড়ান্ত অনুমতি।

[আরও পড়ুন: হরিয়ানার জেল থেকে প্যারোলে মুক্তি ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিমের, জানেন কেন?]

এই কিটের উৎপাদন ও বিক্রি প্রসঙ্গে DRDO জানিয়েছে, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন ও স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রক এই কিটের অনুমোদন দিয়েছে। জুন মাসের প্রথম সপ্তাহেই এই কিটের বাণিজ্যিকভাবে উদ্বোধন করবে ভ্যানগুয়ার্ড ডায়গনস্টিক। প্রাথমিকভাবে ১০০টি কিট পাওয়া যাবে। যার মাধ্যমে ১০ হাজার বার পরীক্ষা করা যেতে পারে। আর প্রত্যেকটি পরীক্ষায় খরচ পড়বে ৭৫ টাকা। পরে কোম্পানি মাসে ৫০০ করে এই কিট উৎপাদন করবে।

[আরও পড়ুন: এবার উত্তরপ্রদেশে তৈরি হবে কোভ্যাক্সিন, প্রতি মাসে ১ কোটি টিকা উৎপাদনই লক্ষ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement