০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দাবদাহের মাঝেই স্বস্তির খবর, দেশে আগাম বর্ষার পূর্বাভাস হাওয়া অফিসের

Published by: Tiyasha Sarkar |    Posted: May 13, 2022 1:05 pm|    Updated: May 13, 2022 1:05 pm

Early monsoon expected in country, might give relief amidst heat | Sangbad Pratidin

ফাইল ছবি।

নব্যেন্দু হাজরা: হিসেব মতো দেশে বর্ষার প্রবেশে আরও কয়েকটা দিন বাকি। কিন্তু আবহাওয়াবিদরা বলেছে অন্য কথা। হাওয়া অফিস সূত্রে খবর, এবছর কিছুটা আগেই দেশে প্রবেশ করবে বর্ষা (Monsoon)। পরিস্থিতি অনুকূল থাকায় ১৫ মে রবিবারই আন্দামান সাগরে পৌঁছবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। যা স্বাভাবিকভাবে ২২ মে প্রবেশ করে। তবে অশনির প্রভাবেই কি তবে আগাম বর্ষা?

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলছে আজও। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। মেঘলা থাকবে কলকাতার আকাশ। শনিবার থেকে বদলাবে আবহাওয়া। তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে। সপ্তাহান্তে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তবে উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত ভারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: ‘নোবেল পাওয়ার মতো প্রতিভা আছে মমতার’, মুখ্যমন্ত্রীর সাহিত্য পুরস্কার নিয়ে খোঁচা দিলীপের]

আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, দক্ষিণ-পশ্চিম বাতাস শক্তিশালী হওয়ায় উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য এবং সিকিম উত্তরবঙ্গে আগামী চার থেকে পাঁচ দিন ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। শুক্রবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। বৃষ্টি হয়েছে ৮.২ মিলিমিটার।

আবহওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম বাতাসে সমুদ্র উত্তাল থাকবে। উচ্চচাপ বলয় তৈরি হবে। এর প্রভাবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। তবে পর্যটকদের জন্য আর কোনও সতর্কবার্তা নেই। উল্লেখ্য, চলতি বছরে মার্চের শুরু থেকেই দাবদাহে নাজেহাল রাজ্যবাসী। বাড়ি থেকে বেরতে না বেরতেই গলদঘর্ম অবস্থা হচ্ছিল আমজনতার। অশনির প্রভাবে গত কয়েকদিন তাপমাত্রা খানিকটা নিম্নমুখী হয়েছিল। এরই মাঝে বৃষ্টির খবরে স্বাভাবিকভাবেই খুশি বঙ্গবাসী।

[আরও পড়ুন: বারবার বলেও কাজ হয়নি, রোজ মদ খেয়ে বাড়ি ফেরে বাবা, রাগে মাথায় কোপ বসাল মেয়ে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে