BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

একের পর এক বিপর্যয়, এবার ভূমিকম্পে কেঁপে উঠল মিজোরাম

Published by: Paramita Paul |    Posted: June 18, 2020 10:06 pm|    Updated: June 18, 2020 10:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাকৃতিক বিপর্যয় যেন পিছু ছাড়ছে না। ছোট-বড় কম্পনে বারবার কেঁপে উঠছে ভারতের বিভিন্নপ্রান্ত। বৃহস্পতিবার রাতে ভূমিকম্পে (Earth Quake) কাঁপল উত্তর-পূর্বের মিজোরাম (Mizoram)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.০। এদিন সন্ধে সাড়ে সাতটা নাগাদ মিজোরামে চম্পাই থেকে ৯৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ছিল কম্পনের উৎসস্থল। তবে বিশেষ ক্ষয়ক্ষতির খবর নেই। 

ভারতে একের পর এক বিপর্যয় চলছ। কখনও মহামারী ছোবল তো, আবার কখনও ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে দেশের বিভিন্ন রাজ্য। এর মাঝেই পর পর কম্পন অনুভূত হচ্ছে দেশের বিভিন্ন প্রান্ত। কয়েক দিন অন্তর অন্তরই ছোট-বড় কম্পন অনুভূত হচ্ছে দিল্লি ও তৎসংলগ্ন এলাকায়। এরপর ২৪ ঘণ্টার মধ্যে জোড়া কম্পন অনুভূত হয় গুজরাটে। একইদিনে কম্পন হয় জম্মু-কাশ্মীরেও। এবার উত্তর-পূর্ভ ভারতে কম্পন অনুভূত হল।

[আরও পড়ুন : ঘুষ নিতে অফিসেই রাত জাগা, CBI-এর হাতে গ্রেপ্তার রেলের আধিকারিক]

জানা গিয়েছে, এদিনের কম্পন এতটাই জোরালো ছিল যে রাস্তার বেশকিছু অংশে ফাটল দেখা দেয়। এমনকী হুড়মুড়িয়ে বাড়ি থেকে বাইরে বের হয়ে আসেন। স্থানুীয় সূত্রে খবর, বড়সড় কোনও ক্ষতি হয়নি। তবে আফটার শক হওয়ার সম্ভবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই ওই এলাকার বাসিন্দাদের সাবধানে থাকতে বলা হয়েছে। 

প্রসঙ্গত, গত দেড় মাসে দিল্লিতে (Delhi) বারবার কম মাত্রার ভূমিকম্প হচ্ছে। জিওলজিস্টদের মতে, বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে। অর্থাৎ অদূর ভবিষ্যতে দিল্লি ও তার আশপাশের অঞ্চল বিপর্যয়ের মুখে পড়তে পারে আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। তাহলে গুজরাট, জম্মু-কাশ্মীর ও মিজোরামের পরপর কম্পন তেমন বিপর্যয়েরই ইঙ্গিত! সময় সেই উত্তর দেবে।

[আরও পড়ুন : চিনা সেনার হাতে কি এখনও বন্দি ভারতীয় জওয়ানরা? জানুন কী বলল বিদেশমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement