১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ধাক্কা নীরব মোদির, হংকংয়ে ব্যবসায়ীর বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

Published by: Anwesha Adhikary |    Posted: July 22, 2022 7:34 pm|    Updated: July 22, 2022 7:34 pm

ED attaches property of Nirav Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদির (Nirav Modi) বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। হংকং থেকে প্রায় আড়াইশো কোটি টাকার সম্পত্তির দখল নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর্থিক তছরূপের মামলায় আপাতত লন্ডনের জেলে রয়েছেন নীরব মোদি। সব মিলিয়ে এখনও পর্যন্ত নীরবের দু’হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। 

ইডির (ED) তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “তদন্ত করতে গিয়ে জানা যায়, হংকংয়ে নীরব মোদির বেশ কিছু সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছিল। বেসরকারি ব্যাঙ্কে টাকা এবং গয়না ছিল নীরব মোদির। আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের পাঁচ নম্বর ধারা মেনেই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সব মিলিয়ে আড়াইশো কোটি টাকার জিনিসপত্র আটক করা হয়েছে।” এর আগেও দেশে-বিদেশে নীরব মোদির স্থাবর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি।

[আরও পড়ুন: পর্ন দেখে বিপথগামী! কেরলে বাড়ছে গর্ভবতী নাবালিকার সংখ্যা, উদ্বিগ্ন আদালত]

বিবৃতিতে আরও জানানো হয়েছে, “নীরব মোদী এবং তাঁর সহযোগীদের স্থাবর এবং অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। মুম্বইয়ের বিশেষ আদালতের রায় মেনেই প্রায় তেরোশো টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আপাতত বাজেয়াপ্ত সম্পত্তি হস্তান্তরের প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই বাজেয়াপ্ত সম্পত্তি থেকে ক্ষতিগ্রস্থ ব্যাঙ্কগুলিকে সাহায্য করা হয়েছে।”

কয়েক বছর আগে ভারতীয় হিরে ব্যবসায়ী নীরব মোদিকে বিপুল অর্থ ঋণ দিয়েছিল পিএনবি (PNB)। পরে জানা যায় নীরব ভুয়ো জামিনদার ব্যবহার করে ওই ঋণ নিয়েছিলেন। ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন তিনি। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত।  গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেল (Priti Patel) নীরবকে ভারতে প্রত্যর্পণের চুক্তিতে সই করেন। কিন্তু নীরব মোদি আবেদন করেন, ভারতে ফিরলে সঠিক বিচার পাবেন না তিনি। সেই আবেদনের শুনানি চলছে এখনও। 

[আরও পড়ুন: মৃত ব্যক্তির নাম করে বার লাইসেন্স আদায়! অভিযোগের তিরে স্মৃতি ইরানির মেয়ে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে