১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আর্থিক তছরুপের অভিযোগ, ফারুক আবদুল্লার বিরুদ্ধে চার্জশিট ED-র

Published by: Kishore Ghosh |    Posted: July 26, 2022 5:42 pm|    Updated: July 26, 2022 9:25 pm

ED Filed Chargesheet Against J&K ex cm Farooq Abdullah In Money Laundering Case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার (Farooq Abdullah) বিরুদ্ধে চার্জশিট পেশ করল ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (Enforcement Directorate)। জম্মু-কাশ্মীর ক্রিকেট অ্যাসোসিয়েশনের (Jammu and Kashmir Cricket Association) আর্থিক অনিয়মের মামলায় এই চার্জশিট দায়ের করা হল। গত ৩১ মে এই মামলায় ৮৪ বছরের আবদুল্লাকে একটানা তিন ঘণ্টা জেরা করেছিল। সোমবার চার্জশিট পেশ করা হল।

জেকেসিএ (JKCA) আর্থিক দুর্নীতি মামলায় ২০১৮ সালে ফারুক আবদুল্লার বিরুদ্ধে প্রথম দফায় চার্জশিট পেশ করা হয়। ওই মামলায় ফারুক ছাড়াও আরও তিন জনের বিরুদ্ধে ২০০২ থেকে  ২০১১ সালের মধ্যে ক্রিকেট সংস্থার ৪৩.৬৯ কোটি টাকা নয়ছয় করার অভিযোগ ওঠে। ইডি-র দাবি, ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে ক্ষমতার অপব্যবহার করে ফারুক জেকেসিএ থেকে ৪৫ কোটি টাকারও বেশি সরিয়ে ফেলেন।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি নিয়ে লাগাতার আক্রমণ বিরোধীদের, করোনার অজুহাত দেখিয়ে আলোচনা এড়াল কেন্দ্র]

এরপর ২০২০ সালে জম্মু-কাশ্মীরে ফারুকের তিনটি বসতবাড়ি, একটি বাণিজ্যিক এবং চারটি জমি বাজেয়াপ্ত করে ইডি। ওই সম্পত্তির পরিমাণ ছিল ১১.৮৬ কোটি টাকা। উল্লেখ্য, সিবিআইয়ের চার্জশিটের উপর ভিত্তি করে তদন্তে নেমেছিল আরেক তদন্তকারী সংস্থা ইডি। এদিন তারা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে।

ফারুকের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একের পর এক পদক্ষেপকে রাজনৈতিক প্রতিহিংসা হিসেবেই দেখছে দল। তাদের বক্তব্য, ৩৭০ ধার -সহ ভূস্বর্গের একাধিক ইস্যুতে ফারুক বিজেপি সরকারের বিরোধিতা করায় তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিহিংসাবশতই যে তাঁর বাবার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল, সে কথা বলেছেন ওমর আবদুল্লাও।

[আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীরে করিডর বানাতে তৃতীয় দেশকেও শামিল! চিন ও পাকিস্তানকে একহাত ভারতের]

প্রসঙ্গত, ক’দিন আগে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের পদপ্রার্থী হিসেবে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লার নাম উঠেছিল। যদিও তিনি জানান, প্রার্থী হতে চান না। সেই সময় ফারুক বলেন, ”ভারতের রাষ্ট্রপতি পদে বিরোধীদের নির্বাচিত প্রার্থী হিসেবে আমার নাম আমি প্রত্যাহার করে নিলাম। আমি মনে করি জম্মু ও কাশ্মীর একটি জটিল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। আমি এই অনিশ্চিত সময়কে অতিক্রম করে যাওয়ার চেষ্টা জারি রাখব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে