২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজয় মালিয়া, মেহুল চোকসি ও নীরব মোদির ৯ হাজার কোটি টাকা জমা পড়ল ব্যাংকে

Published by: Biswadip Dey |    Posted: June 23, 2021 1:22 pm|    Updated: June 23, 2021 4:53 pm

ED transfers Rs 9,000 crore of Rs 18,000 crore assets seized from Nirav Modi, Mallya and Choksi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজও দেশে ফেরানো যায়নি তিন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া (Vijay Mallya) , মেহুল চোকসি (Mehul Choksi) ও নীরব মোদিকে (Nirav Modi)। তিনজনের কারণে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির ক্ষতির পরিমাণ ২২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি। বুধবার তিনজনের মোট ৯ হাজার ৩৭১ কোটি টাকা জমা পড়ল ব্যাংকে। এর মাধ্যমে আংশিক ক্ষতিপূরণ হবে ব্যাংকগুলির।

ইতিমধ্যেই ওই তিন শিল্পপতির মোট ১৮ হাজার ১৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ED। যা ব্যাংকগুলির মোট ক্ষতির প্রায় ৮০ শতাংশ। বুধবার ইডির তরফে জানানো হয়েছে কেবল সম্পত্তি বাজেয়াপ্তই নয়, সেই সঙ্গে শেয়ারের গুরুত্বপূর্ণ ৯ হাজার ৩৭১ কোটি ১৭ লক্ষ টাকা এবার ফিরিয়ে দেওয়া হল রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও কেন্দ্রীয় সরকারকে।

[আরও পড়ুন: মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে]

তিন পলাতক শিল্পপতির কারণে ব্যাংকগুলিকে মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকার ক্ষতির মুখে পড়তে হয়েছিল। তিনজনকেই দেশে ফেরানোর সব রকম চেষ্টা হলেও এখনও সাফল্য আসেনি। তবে এরই মধ্যে ৯ হাজার ৩৭১ কোটি টাকা ফেরত পাওয়ার ফলে ব্যাংকগুলি কিছুটা হলেও স্বস্তি পাবে।

বিজয় মালিয়া রয়েছেন ব্রিটেনে। তাঁকে ভারতের হাতে প্রত্যর্পণ করার দাবি জানিয়েছে সরকার। তবে এখনও সেই আরজিতে সবুজ সংকেত না মেলায় ফেরানো যায়নি একদা কিংফিশারের কর্ণধারকে। তবে সম্প্রতি যে পলাতক শিল্পপতিকে নিয়ে তুমুল শোরগোল পড়েছিল তিনি মেহুল চোকসি।

অ্যান্টিগা থেকে কিউবায় পালানোর পথে ডোমিনিকায় ধরা পড়েছেন চোকসি। তারপর থেকে সেখানেই বন্দি রয়েছেন তিনি। তাঁকে দেশে ফেরানোর প্রাথমিক প্রচেষ্টা ব্যর্থ হলেও আশা ছাড়েননি ভারতীয় গোয়েন্দারা। শীঘ্রই তাঁকে দেশে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে।

[আরও পড়ুন: মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে]

আরেক পলাতক নীরব মোদি পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত। তিনি আবার সম্পর্কে মেহুল চোকসির ভাইপো। দেশ থেকে ইংল্যান্ডে পালিয়ে গিয়েও অবশ্য শেষরক্ষা হয়নি। আপাতত সেখানকার শ্রীঘরে রয়েছেন তিনি। তাঁরও দেশে ফেরার সম্ভাবনা ক্রমেই জোরাল হচ্ছে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে