Advertisement
Advertisement
International Yoga Day

NEET-NET বিক্ষোভের জের, দিল্লি বিশ্ববিদ্যালয়ে যোগ দিবসের অনুষ্ঠান বাতিল শিক্ষামন্ত্রীর

শুক্রবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস।

Education minister cancels International Yoga Day plans over NEET protest

ছবি: সংগৃহীত।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 21, 2024 9:43 am
  • Updated:June 21, 2024 9:44 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের নিট পরীক্ষায় অসঙ্গতি এবং ইউজিসি-নেট পরীক্ষা বাতিল হওয়াকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। দিল্লি-সহ দেশের একাধিক প্রান্তে বিক্ষোভ শুরু করেছেন পরীক্ষার্থীরা। তোপের মুখে পড়েছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এহেন বিতর্কের আবহে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান বাতিল করলেন তিনি।

শুক্রবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day)। জম্মু ও কাশ্মীরে দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শ্রীনগর থেকে দেশবাসীর উদ্দেশে দেন বিশেষ বার্তা। এদিন শুধু ভারতেই নয় প্রধানমন্ত্রী মোদির আহ্বানে বিশ্বের নানাপ্রান্তে পালিত হয় যোগ দিবস। প্রতিবারের মতোই যোগ দিবসের অনুষ্ঠানে হাজির থাকেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কিন্তু বিতর্কের আবহে অনুষ্ঠান বাতিল করলেন শিক্ষামন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন: জয় দিয়ে কোপা শুরু বিশ্বজয়ীদের, মেসির নজির গড়া ম্যাচে কানাডাকে হারাল আর্জেন্টিনা

দিল্লি বিশ্ববিদ্যালয়ে যোগ দিবস পালন করার কথা ছিল ধর্মেন্দ্র প্রধানের (Dharmendra Pradhan)। কিন্তু সেখানকার পড়ুয়ারা শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দেন। কালো পতাকা দেখান পড়ুয়ারা। তাঁরা সাফ জানিয়ে দেন, ক্যাম্পাসে শিক্ষামন্ত্রীর উপস্থিতি চান না। তুমুল বিক্ষোভের পরে যোগ দিবস পালনের পরিকল্পনা বাতিল করেন শিক্ষামন্ত্রী।

Advertisement

প্রসঙ্গত, নিট এবং নেট পরীক্ষা নিয়ে বিতর্কের মধ্যে মুখ খুলেছেন শিক্ষামন্ত্রী। তাঁর দাবি,উচ্চস্তরের কমিটি তৈরি করে এই বিষয়ে তদন্ত করা হবে। কেউই পরিত্রাণ পাবেন না। সরকারের কাছে যে পড়ুয়াদের স্বার্থই অগ্রাধিকার পাবে সেকথাও জানিয়েছেন তিনি। গত মঙ্গলবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি-নেট (UGC-NET) পরীক্ষা নেয়। প্রায় ৯ লক্ষের উপর পরীক্ষার্থী তাতে অংশ নেয়। মাত্র একদিন পরই বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়। NEET পরীক্ষা নিয়ে গোটা দেশজুড়ে বিতর্কের মধ্যেই NET বাতিলের সিদ্ধান্তের পর বিজেপিকে তেড়েফুঁড়ে আক্রমণ করতে দেখা যায় বিরোধীদের।

[আরও পড়ুন: ১০ বছর পূর্তি আন্তর্জাতিক যোগ দিবসের, কাশ্মীর থেকে বিশেষ বার্তা প্রধানমন্ত্রী মোদির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ