BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুলছুট পরিযায়ী পড়ুয়াদের বিদ্যালয়ে ফেরানোর উদ্যোগ, একাধিক নির্দেশিকা জারি শিক্ষামন্ত্রকের

Published by: Avijit Das |    Posted: January 11, 2021 4:18 pm|    Updated: January 11, 2021 5:36 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্কুলছুট পড়ুয়াদের জন্য নয়া উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। পরিযায়ী ছাত্রছাত্রীদের( Migrant Student) ফের স্কুলমুখী করার জন্য নতুন নির্দেশিকা জারি করা হল  শিক্ষামন্ত্রকের পক্ষ থেকে। তাতে বলা হয়েছে, যে সমস্ত  ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়া বন্ধ হয়েছে, তাদের চিহ্নিত করবে সরকার। তারপর অনলাইন বা অফলাইন ক্লাসের ব্যবস্থা করা হবে। 

নির্দেশিকায় বলা হয়েছে,  ৬ থেকে ১৮ বছর বয়সী স্কুলছুট পড়ুয়াদের খুঁজে বের করবেন শিক্ষক ও স্বেচ্ছাসেবকরা। বাড়ি বাড়ি গিয়ে বিষয়টি নিয়ে খোঁজখবর করবেন তাঁরা। এরপর সেই সকল স্কুলছুট ছাত্রছাত্রীদের বাড়ি থেকেই ক্লাস করার ব্যবস্থা করতে হবে। এছাড়াও প্রতি শিক্ষাবর্ষের শুরুতে ‘স্কুল চলো অভিযান'(School Chalo Abhiyaan)  ও ‘প্রবেশ উৎসবের’ (Praveshotsav) মাধ্যমে স্কুলে ছাত্রছাত্রীদের নাম নথিভুক্ত করতে হবে। ক্লাসে তারা ঠিক মতো হাজিরা দিচ্ছে কিনা সেই বিষয় নজরে রাখতে একটি রেজিস্টার ব্যবহার করার কথাও বলা হয়েছে নতুন নির্দেশিকায়। 

[আরও পড়ুন: সাতটি রাজ্যে বাড়ছে বার্ড ফ্লু’র সংক্রমণ, আতঙ্ক ছড়াচ্ছে দেশজুড়ে]  

ছাত্রছাত্রীদের মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত বিধি যেমন মাস্ক পরা, সামজিক দূরত্ব বজায় রাখা ও স্যানিটাইজার ব্যবহার করার মতো বিষয়গুলিকে নিয়ে সচেতনতা গড়ে  তোলার নির্দেশও দেওয়া হয়েছে। এছাড়াও অনলাইনে পড়াশোনার সময় বা স্কুল খোলার পর ক্লাস করতে গিয়ে যদি কোনও পড়ুয়ার সমস্যা হয়, সে ক্ষেত্রে কাউন্সেলিং(Councelling)-এর মাধ্যমে  তা সমাধান করার কথাও বলা হয়েছে এই নতুন নির্দেশিকায়।  

ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য বই, খাতা ও অন্যান্য শিক্ষা সামগ্রী দেওয়ার জন্য  দীক্ষা(Diksha) পোর্টালটি আরও বেশি করে ব্যবহারে জোর দিচ্ছে সরকার। যদিও অনলাইনে পড়াশোনা করার জন্য ইন্টারনেট সংযোগ কীভাবে প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দেওয়া হবে, সে বিষয়ে কিছু নির্দেশ দেওয়া হয়নি। 

[আরও পড়ুন: দক্ষতা ও পরিশ্রমের স্বীকৃতি, রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে NDRF]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement