BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলায় শিক্ষক নিয়োগ দুর্নীতি: এখনই হস্তক্ষেপ নয়, জল মাপছে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: July 26, 2022 8:06 pm|    Updated: July 26, 2022 8:06 pm

Education Ministry keeps close eye on SSC Scam in Bengal | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) নাম যেভাবে আর্থিক দুর্নীতির সঙ্গে জড়িয়ে গিয়েছে, তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তবে যেহেতু সংবিধান মতে শিক্ষা রাজ্যের অন্তর্গত, তাই এখনই এই নিয়ে কোনও পদক্ষেপ নিতে চাইছে না কেন্দ্র। আপাতত জল মাপার কাজ করাতেই নজর দিচ্ছে তারা। তবে ভবিষ্যতে ইউজিসি-র মতো কোনও সংস্থাকে ঢাল করে রাজ্যকে চাপে ফেলার পরিকল্পনাও তৈরি রাখা হচ্ছে ব্যাক আপ প্ল্যান হিসাবে।

শিক্ষাক্ষেত্রে দুর্নীতির (SSC Scam) ঘটনা দেশ ও দেশের ভবিষ্যতের পক্ষে ভাল খবর নয়। এমনটাই মনে করছে কেন্দ্র। এই প্রসঙ্গে মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তথা বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সাংসদ ডা. সুভাষ সরকার বলেন, “বাংলা রবীন্দ্রনাথের, ঋষি অরবিন্দের। সেই বাংলার শিক্ষামন্ত্রীর নাম এভাবে জড়িয়ে যাওয়া শুধু দুর্ভাগ্যজনক নয়, লজ্জার। তবে এর জাল কতদুর বিস্তৃত, তা জানা দরকার। এখনও পর্যন্ত যা সামনে এসেছে, তা পিরামিডের একেবারে তলার ধাপ। সব জট খুললে দেখা যাবে সরকার ও দলের আরও উপরের অনেকের নামও সামনে চলে আসবে।”

[আরও পড়ুন: TET দুর্নীতিতেও জড়িত পার্থ? ফ্ল্যাট থেকে উদ্ধার নথি ঘিরে জল্পনা, মিলল অর্পিতার নামে দলিলও]

সূত্রের খবর, তদন্তের গতিপ্রকৃতি ‘আরও উপরে’ ওঠা পর্যন্ত অপেক্ষা করতে চাইছে কেন্দ্র। তদন্তের গতিপ্রকৃতি দেখেই পরবর্তী রণকৌশল ঠিক করা হবে। তবে সাংবিধানিক বাধ্যবাধকতায় সরাসরি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সম্ভবত সরাসরি এই বিষয়ে নাক গলাবে না। তবে ভরতি প্রক্রিয়া নিয়ে কী কী অভিযোগ রয়েছে, কেন ও কীভাবে সেগুলি হয়েছে, তার বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে – ইউজিসির মাধ্যমে এই প্রশ্নগুলি করা হতে পারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাজ্যের কাছে।

প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৭ ঘণ্টা জেরার পর শনিবারই গ্রেপ্তার হয়েছিলেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সেই সূত্রেই টালিগঞ্জের বিলাসবহুল এক আবাসনে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে নগদ ২১ কোটি টাকা। ধৃত অর্পিতা মুখোপাধ্যায়কে বিচারক ইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

[আরও পড়ুন: পার্থর আমলে কলেজ সার্ভিস কমিশনেও দুর্নীতি! তদন্তের দাবিতে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি বঞ্চিতদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে