BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

একুশের আগে হচ্ছে না বাংলার উপনির্বাচন! ইঙ্গিত নির্বাচন কমিশনের

Published by: Paramita Paul |    Posted: September 29, 2020 4:13 pm|    Updated: September 29, 2020 4:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনই ভোটের দামামা বাজছে না বাংলায় (West Bengal) । রাজ্যের একাধিক আসন বিধায়কশূন্য। তবু সেই আসনগুলিতে উপ-নির্বাচন (By poll) এখনই হচ্ছে না। মঙ্গলবার এমনটাই ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন (ECI)। তবে শুধু বাংলা নয়, অসম, কেরল ও তামিলনাড়ুতেও আপাতত উপ-নির্বাচন হচ্ছে না।

এদিন জাতীয় নির্বাচন কমিশনের তরফে গোটা দেশের ৫৬টি বিধানসভা আসনে উপ-নির্বাচনের দিন ঘোষণা করা হয়। ভোট হবে বিহারের একটি লোকসভা আসনেও। আগামী ৩ ও ৭ নভেম্বর এই আসনগুলিতে ভেট হবে। কিন্তু বাংলা-সহ মোট চার রাজ্যের আপত্তিকে মান্যতা দিয়ে সেখানে উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা আপাতত স্থগিত রাখল কমিশন। তাদের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, রাজ্যগুলির মুখ্যসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিকদের আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, অসমের রাঙাপাড়া, শিবসাগর, কেরলের কুট্টানন্দ, চাবহারা, তামিলনাড়ুর দু’টি আসন ও বাংলার ফালাকাটায় উপ নির্বাচন হওয়ার কথা ছিল।

[আরও পড়ুন ; ‘আর কতদিন মেহবুবা মুফতিকে আটকে রাখবেন?’ কেন্দ্রকে প্রশ্ন শীর্ষ আদালতের]

ফালাকাটা, হেমতাবাদ, এগরা, ফলতা-সহ পশ্চিমবঙ্গের একাধিক আসন বিধায়কশূন্য। এর মধ্যে ফালাকাটা আসনটি বিধায়কশূন্য প্রায় ১ বছর। গত এপ্রিলে নির্বাচন হওয়ার কথা ছিল এই আসনে। কিন্তু লকডাউন শুরু হওয়ায় তা স্থগিত করে দেয় কমিশন। তাহলে এই আসগুলিতে কবে হবে নির্বাচন? এ প্রসঙ্গে কমিশন জানায়, “রাজ্যগুলির সঙ্গে কথা পরবর্তী দিনঘোষণা করা হবে।”

ওয়াকিবহাল মহলের কথায়, বাংলা ২০২১ সালে বিধানসভা নির্বাচন। লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে অভাবনীয় ভাল ফল করেছিল গেরুয়া শিবির। কিন্ত তারপর থেকেই ফের হারানো জমি দখল করছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপি ছাড়ছেন সমর্থকরা। ফলে তার আগে ফালাকাটা আসনে ভোট হলে বিরোধীদের শক্তিপরীক্ষার সুযোগ থাকত। কিন্তু নির্বাচন পিছিয়েয় যাওয়ায় সেই সুযোগ হারাল শাসক-বিরোধী দু’পক্ষই।

[আরও পড়ুন ; বিবাহ বহির্ভূত সম্পর্কের শাস্তি! নগ্ন করে যুবকের পুরুষাঙ্গে ঝোলানো হল ৫ কেজির পাথর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement